কার ওপর ভরসা করছে বিএনপি

প্রথম আলো সোহরাব হাসান প্রকাশিত: ১২ আগস্ট ২০২৩, ১৫:০২

বাংলাদেশ রাজনৈতিকভাবে এতটা বিভক্ত যে কোনো দুজন নাগরিককে একটি বিষয়ে প্রশ্ন করলে সম্পূর্ণ ভিন্ন উত্তর পাওয়া যাবে। যদি আপনি জিজ্ঞাসা করেন, ‘দেশ কেমন চলছে?’ একজন উত্তর দেবেন, ‘দেশ খুব ভালো চলছে। এ রকম মুক্ত গণতন্ত্র দেশে কখনো ছিল না। ধাই ধাই করে এগিয়ে চলেছে অর্থনীতির সব সূচক।’ অপরজন জবাব দেবেন, ‘দেশে গণতন্ত্র বলে কিছু নেই। দুর্নীতি–পাচার অর্থনীতিকে শেষ করে দিয়েছে। এই সরকার আর কিছুদিন ক্ষমতায় থাকলে বাংলাদেশ শ্রীলঙ্কা হয়ে যাবে।’


সম্প্রতি ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) জরিপেও পরস্পরবিরোধী সব তথ্য বেরিয়ে এসেছে। দেশের ৬৩ শতাংশ মানুষের সমর্থন আছে বিরোধী দলের প্রতি। আবার ৭০ শতাংশ মানুষ বলেছেন, সরকারপ্রধান হিসেবে শেখ হাসিনা ভালো করেছেন। 


বলা হয়ে থাকে, বাংলাদেশের রাজনীতি সব সময় ব্যক্তি বা নেতাকেন্দ্রিক। দলগুলোও চলে শীর্ষ নেতার নির্দেশে। সেই অর্থে বিরোধী দল বিএনপির ‘নেতা’ নেই সাড়ে পাঁচ বছর। দলের প্রধান খালেদা জিয়া দুর্নীতির মামলায় কারাগারে (যদিও সরকারের নির্বাহী আদেশে তিনি বর্তমানে নিজ বাড়িতে আছেন) ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে। তাঁর অনুপস্থিতিতে যাঁকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা হয়েছে, সেই তারেক রহমান ২০০৮ সালের সেপ্টেম্বর থেকে বিদেশে। তিনিও বেশ কয়েকটি মামলায় দণ্ডিত। তারপরও প্রায় ১৭ বছর ক্ষমতার বাইরে থাকা বিএনপি যে রাজপথ গরম রেখেছে, তার কৃতিত্ব দলের সাধারণ নেতা-কর্মীদেরই। 


 বিএনপি আন্দোলন করতে পারে না বলে এত দিন আওয়ামী লীগ নেতারা যে উপহাস করতেন, সেই উপহাস এখন তাঁদের দিকেই ফিরে এসেছে। অতীতে সরকারবিরোধী আন্দোলন-সংগ্রাম বলতে হরতাল, অবরোধ ও ঘেরাওকে বোঝাত। আওয়ামী লীগের পাশাপাশি বিএনপিও এই ধারা অনুসরণ করে আসছিল ২০১৫ সাল পর্যন্ত।


এখানে উল্লেখ করা প্রয়োজন যে সাম্প্রতিক কালে বিএনপি নেতৃত্ব রাজনৈতিক কর্মসূচিতে কিছুটা হলেও নতুনত্ব এনেছে। তাদের শান্তিপূর্ণ কর্মসূচি শহর ছাড়িয়ে ইউনিয়ন পর্যন্ত বিস্তৃত হয়েছে এবং তাতে মানুষের সাড়াও মিলেছে।


অবস্থা এমন দাঁড়িয়েছে যে বিএনপি যেদিনই কর্মসূচি নেয়, আওয়ামী লীগও সেদিন প্রায় একই ধরনের কর্মসূচি নিয়ে মাঠে থাকে। এর পক্ষে আওয়ামী লীগ নেতারা যেসব যুক্তি দেখান, সেটাও হাস্যকর। সরকারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কি এতটাই দুর্বল যে বিএনপি-জামায়াতের কথিত সন্ত্রাস–নৈরাজ্য মোকাবিলা করতে পারে না?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us