কঠিন হচ্ছে বাণিজ্য সংগঠন গড়ার শর্ত

সমকাল প্রকাশিত: ০৭ আগস্ট ২০২৩, ০৬:০০

চাইলেই আর বাণিজ্য সংগঠন করা যাবে না। এ জন্য অনেক কঠিন শর্ত পূরণ করতে হবে। নতুন বাণিজ্য সংগঠন বিধিমালায় এসব শর্ত জুড়ে দেওয়া হচ্ছে। এ-সংক্রান্ত আইনের সংশোধনী আজ সোমবার মন্ত্রিসভা বৈঠকে উপস্থাপন করা হচ্ছে। এতে বিদেশি ব্যবসায়ীদের নিয়ে যৌথ বাণিজ্য সংগঠন করার সুযোগ রাখা হয়েছে।


‘বাণিজ্য সংগঠন আইন, ২০২৩’ সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগে জমা দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এ বিষয়ে জানতে চাইলে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ সমকালকে বলেন, ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে আইনটিকে যুগোপযোগী করা হচ্ছে। বেশ কিছু শর্ত যুক্ত করে বিধিমালা করা হচ্ছে। এটি কার্যকর হলে নামসর্বস্ব কোনো বাণিজ্য সংগঠন হবে না আর। তিন দশক পর নতুনভাবে বিধিমালা হচ্ছে।


জানা গেছে, তিন দশক পর এবার আইনে সংশোধনী আনা হচ্ছে। আইনের খসড়ায় এফবিসিসিআইর পরিচালক ৮০ জন থেকে কমিয়ে ৬৮ জন করার কথা বলা হয়েছে। বিদ্যমান আইন ও সংশোধনীর খসড়ায় এবার অনেক শর্ত পূরণের কথা বলা হয়েছে, যা আগে ছিল না।


দেশে এখন বাণিজ্য সংগঠন বিধিমালা, ১৯৯৪ কার্যকর রয়েছে। এটি করা হয় ১৯৮৫ সালের বিধিমালা বাতিল করে। উভয় বিধিমালাই করা হয় ১৯৬১ সালের বাণিজ্য সংগঠন অধ্যাদেশের ভিত্তিতে। সেই অধ্যাদেশ বাতিল করে ২০২২ সালে নতুন বাণিজ্য সংগঠন আইন প্রণয়ন করে সরকার। এ আইনের ভিত্তিতেই নতুন বিধিমালা করা হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us