পর্ষদ ও এমডির বিরুদ্ধে মামলা করা যাবে

প্রথম আলো প্রকাশিত: ২৫ জুলাই ২০২৩, ১৫:০৪

কোনো ব্যাংকের চেয়ারম্যান, পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) কারণে আমানতকারীদের অর্থের ক্ষতি হলে ক্ষতিপূরণ আদায়ে মামলা করতে পারবে ওই ব্যাংক। মামলা করার তথ্য বাংলাদেশ ব্যাংককে জানাতে হবে। সংশোধিত ব্যাংক কোম্পানি আইনে নতুন এই উপধারা যুক্ত করা হয়েছে। সরকারি-বেসরকারি সব ধরনের ব্যাংকের ক্ষেত্রে এই বিধান প্রযোজ্য হবে। 


জাতীয় সংসদে গত ২৬ জুন ব্যাংক কোম্পানি আইন পাস হয়। এতে পরিচালকদের মেয়াদ ৯ বছর থেকে বাড়িয়ে ১২ বছর করার পাশাপাশি খেলাপিদের ঋণ নেওয়ার সুযোগ প্রদানসহ নানা পরিবর্তন আনা হয়। আমানতকারীদের অর্থের ক্ষতি হলে তা আদায়ে সংশোধিত আইনে যে সুযোগ দেওয়া হয়েছে, তা যথাযথভাবে কার্যকর হলে ব্যাংক খাত ঠিক হয়ে যাবে বলে মনে করেন খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা। কারণ, ব্যাংকগুলোতে যেসব অনিয়ম হয়, তা চেয়ারম্যান, পরিচালক ও এমডিদের অগোচরে থাকে না। অবশ্য কোনো কোনো ব্যাংকের মালিকেরা আড়ালে থাকতে প্রতিনিধি দিয়ে ব্যাংক পরিচালনা করেন। বিশেষ করে ইসলামি ধারার ব্যাংকগুলোতে এমনটা ঘটে। নতুন আইনেও তাঁরা ধরাছোঁয়ার বাইরেই থাকবেন। 


জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, ‘এটা ভালো উদ্যোগ। তবে কতটা কার্যকর হয়, সেটা দেখার বিষয়। এসব আইন কার্যকর করতে হলে বাংলাদেশ ব্যাংককে উদ্যোগী হতে হবে। দোষীদের অপসারণ করে তাঁদের কাছ থেকে টাকা আদায়ের ব্যবস্থা করতে হবে। এখনকার কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে এটা সম্ভব হবে কি না, তা সময়ই বলবে।’ 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us