You have reached your daily news limit

Please log in to continue


‘ভোটাধিকার’ প্রতিষ্ঠায় এক দফা ঘোষণায় বিএনপিসহ বিরোধীরা

বছরব্যাপী নানা কর্মসূচির পর ‘ভোটাধিকার’ প্রতিষ্ঠাকে চূড়ান্ত লক্ষ্য ধরে এবার সরকার হটানোর ‘এক দফা’ ঘোষণায় যাচ্ছে বিএনপিসহ বিরোধীরা। যেটাকে আন্দোলনের চূড়ান্ত ধাপ বলছে দলগুলো। আগামীকাল বুধবার বিএনপিসহ বিভিন্ন দল ও জোট যুগপৎভাবে এ ঘোষণা দেবে। বিএনপির ঘোষণা আসবে ঢাকার নয়াপল্টনে বড় জনসভার আয়োজন করে। তবে এ যাত্রায় জামায়াত নেই।

বিএনপির সূত্র জানিয়েছে, ‘এক দফার’ আন্দোলনের যাত্রাকে রাজনৈতিকভাবে অর্থপূর্ণ করতে বুধবারের জনসভায় বিপুল উপস্থিতি নিশ্চিত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এ লক্ষ্যে এক সপ্তাহ ধরে বিএনপি, যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের ঢাকা মহানগর, জেলা ও বিভাগীয় নেতাদের সঙ্গে প্রস্তুতি সভা করেছেন দলের শীর্ষ নেতৃত্ব। সভায় ঢাকা মহানগর ও আশপাশের জেলার গুরুত্বপূর্ণ নেতাদের জনসমাগম বাড়াতে বিশেষভাবে নির্দেশনা দেওয়া হয়েছে। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের আগে বিএনপির নীতিনির্ধারকেরা এই জনসভাকে শান্তিপূর্ণ আন্দোলনের ‘মাইলফলক’ হিসেবে উপস্থাপন করতে চাইছেন। এর মাধ্যমে বাংলাদেশের নির্বাচনের ওপর নজর রাখা আন্তর্জাতিক মহলকে ‘বার্তা’ দেওয়ার উদ্দেশ্য রয়েছে। বিশেষ করে চূড়ান্ত ধাপের এই আন্দোলনকে সরকারের জন্য শেষ ধাক্কা হিসেবে বিবেচনা করছেন বিএনপির শীর্ষ নেতৃত্ব। তাই এক দফার যাত্রা এবং নতুন যুগপৎ কর্মসূচি ঘোষণার দিনটিতে ব্যাপক জনসমাগম করে সাধারণ মানুষকে আন্দোলনে আরও সম্পৃক্ত ও উদ্বুদ্ধ করার বিশেষ উদ্দেশ্য রয়েছে। বিএনপি নেতারা মনে করছেন, সব বিরোধী দল ও জোট একজোটে এক দফার ঘোষণা দিলে সাধারণ মানুষের মধ্যে এর সাড়া পড়বে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন