গোলাপি হোয়াট্‌সঅ্যাপ ডাউনলোড করেছেন? কোন বিপদ ওত পেতে আছে জানেন?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ৩০ জুন ২০২৩, ১৭:৫১

স্কুলের বন্ধুদের হোয়াট্‌সঅ্যাপ গ্রুপে হঠাৎই একটা লিঙ্ক চোখে পড়ল। নীচে ইংরেজি হরফে গোটা গোটা অক্ষরে লেখা হোয়াট্‌সঅ্যাপের রং গোলাপি করতে চাইলে ক্লিক করুন এই লিঙ্কে। উৎসাহিত হয়ে আপনিও তাতে ক্লিক করে ফেললেন। তার পরেই যে, কী বিপদ ঘনিয়ে আসছে, তা নিজেই জানেন না। ফোনের গোপনীয় তথ্য তো বটেই, এমনকি ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্যও চুরি হয়ে যেতে পারে। সম্প্রতি ‘পিঙ্ক’ হোয়াটস্‌অ্যাপ নামক এই জালিয়াতি নজরে এসেছে সাইবার কর্তাদের।


বিভিন্ন হোয়াট্‌সঅ্যাপ গ্রুপে, ব্যক্তিগত হোয়াট্‌সঅ্যাপেও এই গোলাপি লিঙ্ক পাঠানো হচ্ছে। সেখানে হোয়াট্‌সঅ্যাপ আপডেট করার কথা বলা হচ্ছে। অনেকেই তা না বুঝে করছেন। লিঙ্কে ক্লিক করতেই ফোনের সব তথ্য চলে যাচ্ছে হ্যাকারদের কাছে। ‘পিঙ্ক হোয়াট্‌সঅ্যাপ’ নামক অ্যাপটি সম্পূর্ণ ভুয়ো। এই হোয়াট্‌সঅ্যাপ ডাউনলোড করিয়ে ব্যবহারকারীদের ফোনে বিপজ্জনক ম্যালওয়ার ভাইরাস প্রবেশ করানো হচ্ছে।


তবে এই জালিয়াতি কারবার যে একেবারে নতুন, তা নয়। বছর দুয়েক আগেও এই বিষয়টি নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল। বিষয়টি সকলের নজরে আসায় অনেকেই সতর্ক হয়ে গিয়েছিলেন সেই সময়। আবার নতুন করে শুরু হয়েছে এই জালিয়াতি। সাইবার ক্রাইম ব্রাঞ্চের তরফে সকলকে সতর্ক এবং সচেতন থাকার কথা বলা হয়েছে। এই জালিয়াতি থেকে নিজেকে দূরে রাখবেন কী ভাবে?


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us