জিমে কিছু ক্ষণ শরীরচর্চা করার পর সারা দেহ কাঁপে? কী কারণে এমনটা হয়?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৬ জুন ২০২৩, ১৩:৫৬

প্রতি দিন সকালে ঘুম থেকে উঠে অর্ধনিমগ্ন শরীরটাকে টেনে নিয়ে যেতে হয় জিমে। ঝিমুনি ভাব কাটাতে, শরীর এবং মনকে উদ্দীপিত করে তুলতে সেখানে সব সময়ে দ্রুত ছন্দের নানা রকম গান চালানো হয়। তা সত্ত্বেও কারও ক্ষেত্রে এই ক্লান্তি কাটানো বেশ কঠিন হয়ে পড়ে। শরীরে এমন অবস্থা নিয়ে ভার তুলতে গেলে বা প্ল্যাঙ্ক করতে গেলে ১০ সেকেন্ডের বেশি ধরে রাখা সম্ভব হয় না কোনও মতে। হাত, পায়ের উপর গোটা দেহের ওজন গিয়ে পড়লে সারা দেহ কাঁপতে থাকে। অনেকে মনে করেন পর্যাপ্ত ঘুম না হলে বা অতিরিক্ত ক্লান্তির কারণেই বোধ হয় এমন কাঁপুনি দেয়। তবে চিকিৎসকেরা বলছেন, ক্লান্তি বা ঘুম কম হওয়ার কারণে এমন সমস্যা হতেই পারে। পাশাপাশি আরও তিনটি বিষয়ে নজর রাখা জরুরি।


১) পর্যাপ্ত জল খাচ্ছেন কি?


জল কম খেয়ে শরীর যদি ডিহাইড্রেটেড হয়ে পড়ে সে ক্ষেত্রে এমন সমস্যা দেখা দিতেই পারে। শরীরচর্চা করার সময়ে বা তার পরে বেশি জল খেতে বারণ করেন প্রশিক্ষকেরা। তবে সারা দিনের মধ্যে এই সময়টুকু বাদ দিলে যতটুকু জল খাওয়ার কথা, তা খাওয়া যায়। জলের বদলে যদি ইলেকট্রলাইট মেশানো পানীয় খেতে পারেন, তার উপকার বেশি।


২) ক্যাফিনজাতীয় পানীয় বেশি খাওয়া হচ্ছে


ভোরবেলা ঘুম থেকে উঠে জিমে যান। তার পর অফিসে গিয়ে ঢুলতে থাকেন। এই ঝিমুনি ভাব কাটাতে বার বার কফির কাপে চুমুকও দিতে হয়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে অতিরিক্ত ক্যাফিনজাতীয় পানীয় খেলেও কিন্তু শরীরে জলের ঘাটতি হতে পারে। শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়লেও কাঁপুনি লাগতে পারে।


৩) রক্তে শর্করার মাত্রা কমে গেলে


নিয়মিত রক্ত শর্করার মাত্রা না দেখেই খাওয়া কমিয়ে দিচ্ছেন। অতিরিক্ত শরীরচর্চা করছেন। চিকিৎসকেরা বলছেন, এর ফলে হঠাৎ যদি রক্তে শর্করার মাত্রা কমে যায়, সে ক্ষেত্রেও এমন কাঁপুনির অনুভূতি হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us