বর্ষায় সুস্থ থাকতে এড়িয়ে চলুন ৪ খাবার

দেশ রূপান্তর প্রকাশিত: ২০ জুন ২০২৩, ১২:২৭

বর্ষা মানেই দফায় দফায় বৃষ্টি, স্যাঁতস্যাঁতে পরিবেশ। আর রাস্তায় পানি ও কাঁদা। প্যাচপেচে কাদা আর পানি ভরা রাস্তা বাদ দিয়ে বর্ষা অনেকেরই প্রিয় ঋতু। তবে এই মৌসুমে সংক্রমণের ভয় বেশি থাকে। একটু অনিয়ম হলেই নানা রকম শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। তাই সতর্ক থাকা জরুরি।


কিছু খাবার রয়েছে যেগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে পারে। এই মৌসুমে সুস্থ থাকতে সেগুলি বেশি না খাওয়াই ভাল।


চিনি
শুধু বর্ষাকাল নয়, বেশি চিনি খাওয়ার অভ্যাস কখনোই ভাল নয়। তবে বর্ষায় চায়ে চিনি খাওয়ার পরিমাণ তুলনায় কমাতে পারলে ভালই। সেই সঙ্গে মিষ্টি জাতীয় খাবারও কম খাওয়া ভাল। চকলেট, লজেন্স, কেক, মিষ্টি খেতে পছন্দ করলেও এ সময়ে যত এড়িয়ে চলবেন, ততই সুস্থ থাকবেন।


অ্যালকোহল
মদপান এমনিতেও শরীরের পক্ষে স্বাস্থ্যকর নয়। তবু উৎসব-উদ্‌যাপনে অনেকেই সুরাপাত্রে চুমুক দেন। কিন্তু বর্ষায় মদপানে রাশ টানা জরুরি। অ্যালকোহল রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। ফলে সহজেই কাবু করে ফেলে রোগবালাই।


প্রক্রিয়াজাত মাংস
অনেকেই বাড়িতে মজুত করে রাখেন সসেজ, সালামি, হটডগের মতো খাবার। আলাদা করে বানানোর ঝামেলা নেই। ছোটরাও পছন্দ করে এসব খাবার। তবে এই ধরনের প্রক্রিয়াজাত খাবার শরীরের জন্য ভাল নয়। বিশেষ করে বর্ষাকালে এড়িয়ে চলাই ভাল।


কফি
কফির কাঁপে চুমুক দিতে দিতে বৃষ্টি দেখার মজাই আলাদা। কিন্তু কফি বর্ষায় যত কম খাওয়া যায়, ততই ভাল। অত্যধিক ক্যাফেইন ঘুমের ব্যাঘাত ঘটায়। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে পড়ে। সহজেই অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us