চাল রপ্তানি কমিয়ে দিচ্ছে বাংলাদেশের বড় উৎস ভিয়েতনাম

আজকের পত্রিকা প্রকাশিত: ২৮ মে ২০২৩, ১৮:৫২

বাংলাদেশের চাল আমদানির অন্যতম বড় উৎস ভিয়েতনাম রপ্তানি কমানোর উদ্যোগ নিয়েছে। ২০৩০ সালের মধ্যে বছরে চাল রপ্তানির লক্ষ্যমাত্রা প্রায় অর্ধেক কমিয়ে ৪০ লাখ টনে নামাবে দক্ষিণ-পশ্চিম এশিয়ার দেশটি। চাল রপ্তানি-সংক্রান্ত সরকারি কৌশলপত্রের ভিত্তিতে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।


ভারত ও থাইল্যান্ডের পর বিশ্বের তৃতীয় বৃহত্তম চাল রপ্তানিকারক দেশ ভিয়েতনাম। গত বছর দেশটি ৭১ লাখ টন চাল রপ্তানি করেছে। আর বাংলাদেশ গত সেপ্টেম্বরে ভিয়েতনাম থেকে ২ লাখ ৩০ হাজার টন চাল কেনার জন্য সরকারি পর্যায়ে (জিটুজি) চুক্তি করেছে। এ ছাড়া বেসরকারি পর্যায়েও চাল আমদানি।  


সরকারি নথি বিশ্লেষণ করে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, উচ্চমানের চাল রপ্তানি বাড়ানো, অভ্যন্তরীণ খাদ্যনিরাপত্তা নিশ্চিত করা, পরিবেশ রক্ষা এবং জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার লক্ষ্যে ভিয়েতনাম এ পদক্ষেপ নিয়েছে। 


এই কৌশলপত্র অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে চাল রপ্তানি থেকে ভিয়েতনামের বার্ষিক আয় ২৬২ কোটি ডলারে নেমে আসবে। যা গত বছর ছিল ৩৪৫ কোটি ডলার।


হো চি মিন শহরের এক চাল ব্যবসায়ী বলেছেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে ভিয়েতনামে ধান চাষের জমি এমনিতেই কমে এসেছে। বেশির ভাগ চাষি চিংড়ি চাষ বা অন্যান্য পেশায় গেছেন। পরিস্থিতি এমন হলেও সরকার যে পদক্ষেপ নিয়েছে, তা খুব আগ্রাসী বলেই মনে হচ্ছে।’ 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us