স্থূলতার কারণেও চুল পড়তে পারে

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১৮ মে ২০২৩, ২১:৫২

অতিরিক্ত ওজনের জন্য নানান রোগে ভোগা ছাড়াও চুল পড়ার সমস্যাও দেখা দিতে পারে।


ওয়ার্ল্ড হার্ট ফেডারেশন (ডব্লিউএইচএফ)-এর প্রতিবেদন অনুযায়ী, ২.৩ বিলিয়ন শিশু ও প্রাপ্ত বয়স্কদের স্থূলতায় সমস্যা রয়েছে। য়ে কারণে স্থূলতাকে মহামারী বলা যেতে পারে। যার সঠিক চিকিৎসা করা না হলে মারাত্মক পরিণতি হতে পারে।


এই বিষয়ে দিল্লির ‘স্কিন ডেকর’ প্রতিষ্ঠানের প্রধান ত্বক বিশেষজ্ঞ ও পরিচালক ডা. মনিকা চাহার মন্তব্য করেন যে, স্থূলকায় ও অতিরিক্ত ওজনের কারণে নারীদের চুল পড়ার মতো স্বাস্থ্যগত সমস্যা দেখা দেয়।


স্থূলতার সঙ্গে চুল পড়ার সম্পর্ক


হেল্থশটস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ডা. মনিকা বলেন, “স্থূলতার সঙ্গে নানান রকম অসুখ যেমন- হৃদরোগ, ডায়াবেটিস ও অন্যান্য সমস্যার সঙ্গে সম্পর্ক রয়েছে। তবে দীর্ঘস্থায়ী স্থূলতা দেহের অঙ্গপ্রত্যঙ্গের ক্ষতি করে এবং কার্যকারিতা হ্রাস করে কিনা সে বিষয়ে স্পষ্ট তথ্য পাওয়া যায়নি।”


এই চিকিৎসক ব্যাখ্যা করেন, “অতিরিক্ত পেটের মেদ হরমোনের ভারসাম্যহীনতা সৃষ্টি করে, বিশেষত অ্যান্ড্রোজেন্স উৎপাদন বাড়ায় যেমন- ডিহাইড্রোটেস্টোস্টেরোন(ডিএইচটি)।”


ডিএইচটি’র উচ্চ মাত্রা চুলের ফলিকল সঙ্কুচিত করে চুল পাতলা হওয়া ও চুল পড়ার সমস্যা সৃষ্টি করে।


স্থূলতা বা বাড়তি ওজন নারীদের ইন্সুলিন প্রতিরোধী করে তোলে। ফলে ‘পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম’ নামক খুব পরিচিত প্রজনন সমস্যা কম বয়সি নারীদের মধ্যে দেখা দেয়।


এই সমস্যার কারণেও চুল পড়া দেখা দিতে পারে। কারণ এটা স্বাভাবিকের তুলনায় টেস্টোস্টেরন হরমনের মাত্রা বৃদ্ধি পায়। যা চুলের ওপরে প্রভাব রাখে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us