পাকিস্তানি ধারার রাজনীতিকে উৎসাহ জোগানো যাবে না

জাগো নিউজ ২৪ মোনায়েম সরকার প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২৩, ০৯:৩০

দ্বাদশ সংসদ নির্বাচনের ঘণ্টাধ্বনি শোনা গেছে। শুরু হয়েছে রাজনৈতিক প্রস্তুতি। আওয়ামী লীগের বিরুদ্ধে, আওয়ামী লীগকে ক্ষমতাচ্যুত করার জন্য, বিএনপি ও তার মিত্ররা উঠেপড়ে লেগেছে। বিএনপি সরকার পরিবর্তন চায়, কিন্তু নির্বাচনে অংশ নিতে তাদের অনীহা। দেশ শাসন করবে রাজনৈতিক সরকার, আর নির্বাচন করবে অরাজনৈতিক সরকার-  এই নীতিহীন অবস্থান নিয়ে বসে আছে বিএনপি।


আওয়ামী লীগের বিরোধিতা অবশ্য নতুন কিছু নয়। গণবিরোধী প্রতিক্রিয়াশীল শক্তি কখনো চায়নি আওয়ামী লীগ ক্ষমতায় আসুক। আওয়ামী লীগের গণসম্পৃক্ততা, অসাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদবিরোধী চরিত্রই সাম্প্রদায়িক ও প্রতিক্রিয়াশীলদের দলটির প্রতি বিমুখ করে রেখেছে। এমনকি আওয়ামী লীগের ক্ষমতায় আসা ঠেকানোর জন্য তারা আওয়ামী লীগের রাজনৈতিক প্রতিপক্ষ সৃষ্টির উদ্দেশ্যে বিএনপি-জাতীয় পার্টির জন্ম দিয়েছে। স্বাধীনতার শত্রুদের ক্ষমতায় এনেছে। স্বাধীনতার আদর্শ ও চেতনাকে মুছে ফেলার চেষ্টা করেছে।


স্বৈরতান্ত্রিক শাসনের পাহারায় তারা দেশে একটি নব্যধনী শ্রেণি ও শক্তিশালী কায়েমি স্বার্থ গড়ে তোলার চেষ্টা করেছে। দুর্নীতি, সন্ত্রাস, কালো টাকাকে সমাজ ও রাজনীতি নিয়ন্ত্রণের সুযোগ করে দিয়েছে। এসব কাজে তারা মধ্যপ্রাচ্যের মধ্যযুগীয় মৌলবাদ ও পশ্চিমা গ্লোবাল ক্যাপিটালিজম ও সাম্রাজ্যবাদের সেবাদাস বিশ্বব্যাংক, আইএমএফ, ন্যাটো ও সিআইএর পৃষ্ঠপোষকতা লাভ করেছে। আওয়ামী লীগ কখনো একটি বামপন্থী বা সোশ্যালিস্ট দল ছিল না, ছিল একটি মাল্টিক্লাস লেফ্ট অব সেন্টার পার্টি। কিন্তু বঙ্গবন্ধু হত্যার পর দলটি এই চরিত্র বজায় রাখতে পারেনি।


এই দলেও ক্রমেই কায়েমি স্বার্থবাদীদের ভিড় বেড়েছে। ডানপন্থার দিকে, সাম্রাজ্যবাদ ও সাম্প্রদায়িকতার সঙ্গে আপসের দিকে ঝোঁক বেড়েছে। কখনো কখনো সহজে ক্ষমতায় যাওয়ার লোভে প্রতিক্রিয়াশীল চক্রের ইচ্ছা ও স্বার্থের সঙ্গেও আওয়ামী লীগ আপস করেছে। কিন্তু দীর্ঘ গণআন্দোলনের ঐতিহ্যবাহী দল গণসম্পৃক্ততা সম্পূর্ণ ত্যাগ করে প্রতিক্রিয়াশীল চক্রের কাছে এখনো পুরোপুরি আত্মসমর্পণ করেনি। সে জন্যই আওয়ামী লীগের ক্ষমতায় আসা ঠেকানো এবং তাদের স্বার্থরক্ষার বাহন হিসেবে সব শক্তি বিএনপিকেই বেছে নিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us