প্রধানমন্ত্রীর জাপান সফরে ৮-১০ চুক্তি-সমঝোতা স্মারক সই হবে

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২৩, ১৫:২৮

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরকালে ৮-১০টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে। বৃহস্পতিবার (১৩ এপ্রিল  ) পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়।


পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোম্যাসি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন সাপ্তাহিক ব্রিফিং করেন।


সেহেলী সাবরীন জানান, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার জাপান সফরকালে ৮-১০টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে। এ নিয়ে আলোচনা চলছে। চূড়ান্ত হলে পরে আপনাদের জানানো হবে।


সূত্র জানায়, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা আমন্ত্রণে আগামী ২৫-২৮ এপ্রিল জাপান সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে শেখ হাসিনাকে জাপানের সম্রাট অভ্যর্থনা জানাবেন।  


দেশটি সফরকালে শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠক করবেন। জাপানের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যার সম্মানে একটি নৈশভোজের আয়োজন করবেন।


জাপান সফরে প্রধানমন্ত্রী বিনিয়োগবিষয়ক একটি শীর্ষ সম্মেলন, কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠক এবং বাংলাদেশ সম্প্রদায়ের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী কয়েকজন জাপানি নাগরিকের হাতে ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার সম্মাননা তুলে দেবেন।


গত বছরের নভেম্বরের শেষের দিকে শেখ হাসিনার জাপান সফরের কথা ছিল। তবে সে সময় কোভিড-১৯ বেড়ে যাওয়া ও জাপানে রাজনৈতিক অস্থিরতার কারণে শেষ পর্যন্ত সফরটি স্থগিত করা হয়।


সরকার প্রধান হিসেবে শেখ হাসিনা ১৯৯৭ সালে প্রথম জাপান সফর করেন। এরপর তিনি ২০১০, ২০১৪, ২০১৬ এবং সবশেষ ২০১৯ সালে টোকিও সফর করেন। আর এবারের সফর প্রধানমন্ত্রীর দেশটিতে ষষ্ঠ সফর হতে যাচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us