রাতভর ২৮ কিমি হেঁটে বিয়ে করতে গেলেন তিনি

প্রথম আলো প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩, ১২:০৪

সড়কে চলছে গাড়িচালকদের ধর্মঘট। নেই গাড়ি। তাই বলে কি বিয়ে থেমে থাকবে? বিয়ের লগ্ন বয়ে যাবে? এ পরিস্থিতিতে অভিনব কাজ করেছেন ভারতীয় এক বর। বিয়ে করার জন্য আত্মীয়-পরিজন নিয়ে পুরো রাত হেঁটে কনের বাড়িতে গেছেন তিনি। তা–ও সামান্য দূরত্বে নয়, পাক্কা ২৮ কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন বরসহ বরযাত্রীরা।


এ ঘটনা ঘটেছে গত বৃহস্পতিবার, ভারতের ওডিশায়। বরের বাড়ি সেখানকার সুনাখান্ডি পঞ্চায়েতে। কনের দিবালাপুডু গ্রামে। মাঝের দূরত্ব প্রায় ২৮ কিলোমিটার। গতকাল শুক্রবার সকালে তাঁদের বিয়ের লগ্ন নির্ধারিত ছিল। এ কারণে আগের রাতে সদলবল হেঁটে বর সুনাখান্ডি থেকে দিবালাপুডুতে কনের বাড়িতে পৌঁছে যান।


এ ছাড়া আর উপায় ছিল না ওই বরের। কারণ, বিয়ের লগ্ন পেরিয়ে গেলে সমস্যা। এর মধ্যে গাড়িচালকদের ধর্মঘট চলছে সড়কে। তাই গাড়ি না পেয়ে বাধ্য হয়ে পদব্রজে বিয়ে করতে যাওয়ার এই সিদ্ধান্ত।

বরযাত্রীদের ওই পদব্রজের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যায়, বরের পোশাক পরা এক ব্যক্তির নেতৃত্বে একদল নারী-পুরুষ সেজেগুজে ফাঁকা সড়কে হেঁটে চলেছেন। তবে ওই বর-কনের পরিচয় জানানো হয়নি।


বরযাত্রীর একজন সংবাদমাধ্যমকে বলেন, ‘চালকদের ধর্মঘটের কারণে আমরা কোনো গাড়ি পাইনি। সড়কে কোনো গাড়ি চলছে না। তাই বাধ্য হয়ে আমরা হেঁটে কনের বাড়িতে গিয়েছি। আমাদের করার মতো বিকল্প কিছু ছিল না।’
পরে শুক্রবার সকালে নির্ধারিত লগ্নে ওই বর-কনের বিয়ে হয়। পরে বরযাত্রীরা কনের বাড়িতে অবস্থান করেন। ধর্মঘট উঠে গেলে তাঁদের বাড়ি ফেরার কথা রয়েছে।


পেনশন, বিমার মতো বিভিন্ন সামাজিক নিরাপত্তামূলক ব্যবস্থা চালুর দাবিতে ওডিশার গাড়িচালকেরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন। গত বুধবার থেকে ধর্মঘট পালন করছেন তাঁরা। এতে ভোগান্তিতে পড়েছেন লাখো মানুষ। দাবিদাওয়া পূরণের জন্য ওডিশার গাড়িচালকেরা গতকাল প্রশাসনকে ৯০ দিনের সময়সীমা বেঁধে দিয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us