আলিয়া ভাটের প্রশিক্ষকের কাছ থেকে শিখুন সর্বাঙ্গাসন

প্রথম আলো প্রকাশিত: ১৭ মার্চ ২০২৩, ০৮:০৪

নিজে তারকা না হয়েও বলিউড তারকাদের প্রশিক্ষণ দিয়ে বিখ্যাত বনে গেছেন অংশুকা পারওয়ানি। আলিয়া ভাট, কারিনা কাপুর, সাইফ আলী খান, জ্যাকুলিন ফার্নান্দেজ, তুষার কাপুর, অনন্যা পান্ডের মতো তারকারা ইয়োগা করেন তাঁর কাছে। এর মধ্যে আলিয়া ভাট তো নভেম্বরে মা হয়ে এরই মধ্যে স্বাস্থ্য ফিরে পেয়েছেন। সে জন্য কিছুটা কৃতিত্ব অংশুকাও দাবি করতে পারেন। তাঁকে ইনস্টাগ্রামে অনুসরণ করেন প্রায় চার লাখ মানুষ। সেখানে নিয়মিত যোগব্যায়ামসংক্রান্ত ভিডিও প্রকাশ করেন অংশুকা। সম্প্রতি পোস্ট করেছেন সর্বাঙ্গাসন বা শোল্ডার স্ট্যান্ডের ভিডিও। সর্বাঙ্গাসনে পুরো শরীর সক্রিয় হয়। মূল শরীরকাঠামো, বিশেষ করে শরীরের ওপরের অংশে অনেক শক্তি প্রয়োগ করতে হয়। ফলে ঘাড় ও কাঁধের নমনীয়তা ও নাড়াচাড়ার ক্ষমতা বৃদ্ধি পায়। পাশাপাশি পা ও মাংসপেশি মজবুত হয়। আবার শরীর উল্টে রাখায় অন্ত্র ও মলাশয়ের অবস্থান ঠিকঠাক হয়। তাতে হজম ও মলত্যাগ স্বাভাবিক থাকে। একই কারণে ভালো থাকে লসিকানালিও।


এই আসন করলে শরীরে রক্তসঞ্চালন বৃদ্ধি পায়। ফলে টিস্যুগুলোয় বাড়ে অক্সিজেন সরবরাহ। একই কারণে রক্ত চলাচল তথা অক্সিজেনের সরবরাহ বাড়ে হৃৎপিণ্ড ও মস্তিষ্কে। বিশেষ করে মস্তিষ্কে পর্যাপ্ত অক্সিজেনের জোগান যাওয়ায় দূর হয় অনিদ্রা ও ক্লান্তি। দূরে থাকে মানসিক উদ্বেগ ও অবসাদ।


চলুন অংশুকার কাছ থেকে আসনটি শিখে নিই।


কীভাবে করবেন


প্রথমে হালকা ওয়ার্মআপ করে নিন। যাতে মাংসপেশিগুলো প্রস্তুত হয়। একটা কম্বল বা মোটা কিছু ভাঁজ করে নিন। তার ওপর পিঠের ওপরের অংশ রাখুন। মাথা রাখুন ইয়োগা ম্যাটে। এমনভাবে যেন ভাঁজ করা কম্বলটা আপনার কাঁধের কাছে শেষ হয়। পা থাকবে ভাঁজ করা অবস্থায়। দুই হাত দুই পাশে ছড়ানো।


নিশ্বাস ছাড়তে ছাড়তে শরীরের নিচের অংশ মেঝেতে রাখুন। নিশ্বাস নিতে নিতে পা দুটো ওপরে তুলুন। এবার শরীরের ভার আস্তে আস্তে শরীরের ওপরের অংশে নিতে থাকুন। পা দুটো মাথার ওপরে তুলুন। শরীরের ভারসাম্য রক্ষায় প্রয়োজনে দুই কনুইয়ে ভর দিন। তারপর পা সোজা ওপরের দিকে তুলুন। হাত কোমরের পেছনে দিন। বুক টানটান করুন। কাঁধ সোজা করুন। পুরো শরীরের ভর হাত ও পিঠের ওপরের অংশে দিন। মুখ শিথিল রাখুন। পেট থেকে শ্বাস নিন। এভাবে থাকুন ৩০ সেকেন্ড।


এবার পা সোজা থেকে ৪৫ ডিগ্রি কোণে নামিয়ে আনুন। ধীরে ধীরে মেরুদণ্ড সোজা করে মেঝেতে নামিয়ে আনুন। হাঁটু ভাঁজ করা অবস্থাতেই রাখুন। সবশেষে পা সোজা করুন।


গর্ভবতীদের জন্য নিরাপদ?


গর্ভবতী নারীদের জন্য শোল্ডার স্ট্যান্ড বেশ উপকারী হতে পারে। বিশেষ করে এ সময় শরীরের ভরকেন্দ্রে বদল আসে। তার সঙ্গে মানিয়ে নিতে এটা সাহায্য করে। তবে সবার জন্য তা নিরাপদ না–ও হতে পারে। যাঁরা আগে থেকেই এই আসন করে অভ্যস্ত, তাঁদের সমস্যা হওয়ার কথা নয়। অন্যদের নিতে হবে চিকিৎসকের পরামর্শ। এমনিতেই তাঁরা বলেন শেষ তিন মাসে এই আসন না করতে। তবে গর্ভাবস্থায় যেকোনো যোগব্যায়াম করার আগেই চিকিৎসকের সঙ্গে কথা বলা উচিত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us