কীভাবে বদলে গেল ক্রিকেট রসায়ন?

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩, ১৬:৩০

এই তো সেদিনও কেউ ভাবেনি বাংলাদেশ নিজেদের দুর্বলতম টি-টোয়েন্টি সংস্করণে সদ্য বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে দাপটের সঙ্গে ধবলধোলাই করবে। একটি ম্যাচ, দুটি ম্যাচ না হয় জয় করা যেতে পারে।


কিন্তু পর পর যেভাবে তিন তিনটি ম্যাচ দাপটের সঙ্গে জয় করলো বাংলাদেশ, বলতেই হয় টি-টোয়েন্টি দলের দৃষ্টিভঙ্গি, রসায়ন পুরোপুরি পাল্টে গেছে।  


ইংলিশদের বিপক্ষে ভয়ডরহীন আক্রমণাত্মক ক্রিকেট খেলেছে বাংলাদেশ। খেলার কোনো পর্যায়ে বিচলিত হয়নি বা মুষড়ে পড়েনি। পরিবর্তিত দলে যারা সুযোগ পেয়েছেন; তারা দৃষ্টিনন্দন ব্যাটিং, আক্রমণাত্মক বোলিং আর তুখোড় ফিল্ডিং করে নিজেদের যোগ্যতার পরিচয় দিয়েছেন। গোটা দলকে একসূত্রে গেঁথেছেন বিচক্ষণ সাকিব।  কোনো অবস্থায় মনে হয়নি, শক্তিমত্তার তুলনামূলক বিচারে বাংলাদেশ পিছিয়ে।  


কী এমন পরিবর্তন হয়েছে বিশ্বকাপে খেলা দল দুটিতে? বলা যায়, ইংল্যান্ড দলে বিশ্বকাপে খেলা ৩-৪ জন ব্যাটসম্যান ছিলেন না। তবে যারা খেলেছে তারাও কিন্তু নিয়মিত খেলোয়াড়। ওদের আক্রমণ এখন বিশ্বসেরা। বিশ্বকাপের অনেক পারফর্মার দলে ছিলেন, অন্যদিকে কয়েকজন বর্ষীয়ান খেলোয়াড় মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ বাংলাদেশ দলে  নেই। কিছু দিন আগে শেষ হওয়া বিপিএলের সেরা ব্যাটার-বোলারদের বেশ কয়েকজনকে দলে সুযোগ দেওয়া যে বিচক্ষণতার কাজ হয়েছে সেটি প্রমাণিত।


জফরা আর্চার, মার্ক উড, ক্রিস ওকস, স্যাম কারানের সমন্বয়ে গড়া ইংলিশ পেস আক্রমণ সাদা বলের ক্রিকেটে এখন বিশ্বসেরা। কিন্তু টি-টোয়েন্টি সিরিজে তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, হাসান মাহমুদ ইংলিশ পেসারদের থেকে অনেক ভালো বোলিং করেছেন। মঈন আলী, আদিল রশিদের তুলনায় সাকিব ও মিরাজ কার্যকরী ছিলেন। তাসকিনের গতি, লেন্থ ও লাইন, তরুণ হাসান মাহমুদের নিশানাভেদী ইয়র্কার, গতি বৈচিত্র,কাটার মাস্টার মোস্তাফিজের ফিরে আসা ইংলিশ ব্যাটসম্যানদের বিপদে ফেলে।  


দক্ষিণ আফ্রিকার সাবেক ফাস্ট বোলার এবং টাইগারদের বর্তমান বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের ছোঁয়ায় বদলে যাওয়া পেস আক্রমণ বাংলাদেশের সিরিজ জয়ের অন্যতম কারণ। বহুদিন পর বাংলাদেশ দলে তিনজন বিশ্বমানের পেসার একসঙ্গে পাওয়া অনেক স্বস্তির কারণ। উপযোগী উইকেটে সাকিব, মিরাজ ভেলকি দেখাবেন, এটি অনুমেয় ছিল। সর্বোপরি সাকিব বোলিং সম্পদ ব্যবহার করেছেন বিচক্ষণতার সঙ্গে। অনেক 'আউট অফ দ্য বক্স' সিদ্ধান্ত নিয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

‘কোনো কথা হবে না—মাইর, মাইর’ : হৃদয়কে মাহমুদউল্লাহ

প্রথম আলো | সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম
২ মাস, ২ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us