অগ্রাধিকার প্রকল্পের তালিকা বদলে যাচ্ছে

প্রথম আলো প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:০৬

বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অগ্রাধিকার প্রকল্পের তালিকা বদলে যাচ্ছে। বিশ্ব অর্থনৈতিক সংকটের প্রেক্ষাপটে ব্যয়সাশ্রয়ী নীতির কারণে কয়েক মাস আগে এডিপির প্রকল্পগুলোর অগ্রাধিকার তালিকা করেছে সরকার।


এখন এডিপি সংশোধন করার সময় সেই তালিকাটিও সংশোধন করা হচ্ছে। নতুন উদ্যোগে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাই ঠিক করবে কোন কোন প্রকল্প অগ্রাধিকার তালিকায় রাখবে। ইতিমধ্যে পরিকল্পনা মন্ত্রণালয় এ বিষয়ে কাজ শুরু করেছে। চলতি মাসেই তা চূড়ান্ত করা হবে। আগামী মাসে চলতি অর্থবছরের সংশোধিত এডিপি পাস করা হবে বলে পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।


বর্তমানে এডিপিতে ১ হাজার ৩৬৩টি প্রকল্প আছে। অর্থনীতির এই চাপের কারণে কয়েক মাস আগে এই প্রকল্পগুলোকে ‘এ’, ‘বি’ এবং ‘সি’ শ্রেণিতে ভাগ করেছে সরকার। ‘এ’ শ্রেণির প্রকল্পকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দিয়ে বাস্তবায়ন করা হচ্ছে। এর মানে, এসব প্রকল্পে চলতি এডিপিতে যা বরাদ্দ আছে, তা পুরোটাই খরচ করা হবে। ‘বি’ শ্রেণির প্রকল্পগুলোতে বরাদ্দ (দেশজ উৎসের অর্থ) ২৫ শতাংশ কমানো হয়েছে। ‘সি’ শ্রেণির প্রকল্পগুলোকে নামমাত্র বরাদ্দ দিয়ে বাঁচিয়ে রাখা হবে।


বর্তমানে ৬৪৬টি প্রকল্প ‘এ’ শ্রেণিতে; ৬৩৬টি প্রকল্প ‘বি’ শ্রেণিতে এবং ৮১টি প্রকল্প ‘সি’ শ্রেণিতে রাখা হয়েছে। এর বাইরে এডিপিতে আরও নয়টি প্রকল্প রয়েছে, যেগুলোকে কোনো শ্রেণিতে রাখা হয়নি।


প্রকল্পের গুরুত্ব বিবেচনায় ‘এ’, ‘বি’ ও ‘সি’ শ্রেণির তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে করা হয়েছিল। তখন পরিকল্পনা মন্ত্রণালয় বলেছিল, এই তালিকা ধরে অগ্রাধিকার ভিত্তিতে বরাদ্দ দেওয়া হলে চলতি বছর ২৫ থেকে ৩০ হাজার কোটি টাকা বাঁচবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us