তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা আট গুণ বাড়তে পারে: ডব্লিউএইচও

আজকের পত্রিকা প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:১৮

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা আট গুণ বাড়তে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে সতর্ক করে বলা হয়েছে, ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা যা জানা গেছে, সেটা পর্যাপ্ত নয়। এই সংখ্যা এখনকার তুলনায় আট গুণ পর্যন্ত বাড়তে পারে। 



বিবিসির প্রতিবেদনে বলা হয়, সিরিয়া ও তুরস্কে মৃতের সংখ্যা ৪ হাজার ৮০০ ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কে ৩ হাজার ৩৮১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আর আহত ১৫ হাজারের বেশি। সিরিয়ায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪০০ জনে। 



তবে ডব্লিউএইচও সতর্ক করেছে, এই সংখ্যা আট গুণের মতো বাড়তে পারে। কারণ, উদ্ধারকারীরা ধ্বংসস্তূপের মধ্যে একের পর এক মৃতদেহ খুঁজে পাচ্ছে। 


ডব্লিউএইচওর সিনিয়র ইমার্জেন্সি অফিসার ক্যাথরিন স্মলউড বার্তা সংস্থা এএফপিকে জানান, ‘আমরা সব সময় ভূমিকম্পের ক্ষেত্রে একই চিত্র দেখতে পাই। শুরুর দিকে হতাহতের সংখ্যা যা থাকে, পরবর্তী সপ্তাহে তা উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়।’ 


যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটি স্থানীয় সময় গতকাল সোমবার ভোর ৪টা ১৭ মিনিটের দিকে তুরস্কের গাজিয়ানটেপ শহরের কাছে ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরতায় অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি থেকে ২৩ কিলোমিটার পূর্ব দিকে ছিল। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। ভূমিকম্পটি যখন হয়, তখন বেশির ভাগ মানুষ ঘুমাচ্ছিল। শক্তিশালী এই ভূমিকম্পের কয়েক ঘণ্টা পরই আরেকটি বড় ধরনের ভূমিকম্প হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ক্ষমা চাইলেন এরদোয়ান

সমকাল | তুরস্ক
১ বছর, ১ মাস আগে

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us