২০২৩ সালে বায়ুদূষণে শীর্ষে ছিল বাংলাদেশ

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৯ মার্চ ২০২৪, ১৬:৩৬

গত ২০২৩ সালে বায়ু দূষেণে বিশ্বের ১৩৪টি দেশের মধ্যে শীর্ষে ছিল বাংলাদেশ। গত বছরের পুরো সময় জুড়ে দেশের প্রতি ঘনমিটার বাতাসে অতি ক্ষুদ্র আণুবীক্ষণিক বস্তুকণার (পিএম ২ দশমিক ৫) গড় পরিমাণ ছিল ৭৯ দশমিক ৯ মাইক্রোগ্রাম।


জাতিসংঘের বৈশ্বিক স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক অঙ্গ সংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সংজ্ঞা অনুযায়ী, প্রতি ঘণমিটার বাতাসে যদি ৫ মাইক্রোগ্রামের বেশি পিএম ২ দশমিক ৫ বস্তুকণা থাকে, তাহলে সেই বাতাসকে দূষিত হিসেবে আখ্যা দেওয়া যায়।


সম্প্রতি ২০২৩ সালে বিভিন্ন দেশের বায়ু দূষণগত পরিস্থিতি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ডব্লিউএইচও। সেই প্রতিবেদনে শীর্ষে রয়েছে বাংলাদেশ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছে পাকিস্তান এবং ভারত।


ডব্লিউএইচও’র তথ্য অনুযায়ী, গত বছর পাকিস্তানের প্রতি ঘনমিটার বাতাসে পিএম ২ দশমিক ৫ বস্তুকণার গড় পরিমাণ ছিল ৭৩ দশমিক ৭ মাইক্রোগ্রাম এবং ভারতের বাতাসে ছিল ৫৫ মাইক্রোগ্রামের কিছু বেশি।


তবে ভারতের রাজধানী নয়াদিল্লির বাতাসের মান বছরজুড়েই ভয়াবহ ছিল। ডব্লিউএইচওর তথ্য অনুযায়ী, ২০২৩ সালের গোটা বছর নয়াদিল্লির প্রতি ঘনমিটার বাতাসে পিএম ২ দশমিক ৫ বস্তুকণার গড় পরিমাণ ছিল ৯২ দশমিক ৭ মাইক্রোগ্রাম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us