কার অপেক্ষায় বঙ্গভবন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২৩, ২২:২০

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। গত দুই মেয়াদে তিনি দেশের শীর্ষ পদ রাষ্ট্রপতির দায়িত্ব পালন করছেন। আগামী ২৪ এপ্রিল মেয়াদ শেষ হচ্ছে সফল এ রাষ্ট্রনায়কের। এরই মধ্যে রাজনৈতিক মহলে আলোচনা শুরু হয়েছে কে হচ্ছেন পরবর্তী রাষ্ট্রপতি, কার জন্য অপেক্ষা করছে বঙ্গভবন?


আগামী ফেব্রুয়ারি মাসেই নির্বাচনের মাধ্যমে চূড়ান্ত হতে যাচ্ছে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রপতির নাম। সংসদে যেহেতু সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগ, সেহেতু আওয়ামী লীগের প্রার্থীই পরবর্তী রাষ্ট্রপতি হচ্ছেন— মনে করছেন রাজনৈতিক বিশ্লেষক ও দেশের সিনিয়র আইনজীবীরা।


রাষ্ট্রপতির নির্বাচন প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী মনজিল মোরসেদ ঢাকা পোস্টকে বলেন, ‘রাষ্ট্রপতি নির্বাচন, তার (রাষ্ট্রপতি) মেয়াদ শেষ হওয়ার আগেই স্পিকারের সঙ্গে পরামর্শ করে শিডিউল ঘোষণা করবে নির্বাচন কমিশন। তারপর তফসিল ঘোষণার মাধ্যমে দলীয় প্রার্থী আসবে। আসার পর ভোট হবে। কিন্তু এখন তো এগুলোর কিছুই দরকার হবে বলে মনে হয় না। কারণ, আগেও সেটার দরকার হয়নি। পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা যখন থাকে তখন বাইরে থেকে রাষ্ট্রপতি হওয়ার কোনো সুযোগ নেই। যে দল ক্ষমতায় আছে, তারা যাকে বলবে তিনিই রাষ্ট্রপতি হয়ে যাবেন। অন্য চিন্তা-ভাবনার কোনো সুযোগ নেই, নির্বাচন নিয়ে চিন্তা করারও দরকার নেই।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us