ইভিএমে আগ্রহ হারাচ্ছে সরকার

দেশ রূপান্তর প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২২, ০৯:০০

বৈশ্বিক অর্থনীতিতে অস্থিরতার মধ্যে দেশের রিজার্ভের ওপর চাপসহ নানা বিষয় সামনে আসায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটগ্রহণের ব্যাপারে সরকারের আগ্রহ কমে আসছে। সরকারি দল আওয়ামী লীগের একাধিক সূত্র দেশ রূপান্তরকে এ তথ্য নিশ্চিত করেছে।


ইভিএম থেকে সরে এলে রাজনীতিতে এখন ইভিএমকেন্দ্রিক যে বিতর্ক তাও নিষ্পত্তি হবে বলে মনে করছে ক্ষমতাসীনরা।


ওই সূত্রগুলোর দাবি, ইভিএমের ব্যাপারে অনীহা প্রকাশের একমাত্র কারণ রিজার্ভ খরচে লাগাম টানা। ২০২৩ সালে দেশের অর্থনীতিতে গভীর সংকটের আশঙ্কা ইতিমধ্যে সরকারপ্রধানও প্রকাশ করেছেন। ফলে সরকার মনে করছে, এসময় দূরদর্শী সিদ্ধান্ত নিতে ব্যর্থ হলে আরও ভয়াবহ বিপদ দেখা দিতে পারে। তাই দেশের জন্য দেশের মানুষের জন্য একেবারেই গুরুত্বপূর্ণ হয়ে না উঠলে মোটা অঙ্কের রিজার্ভ খরচ করে ইভিএম কেনার পক্ষে নন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও।


সূত্রের দাবি, ভোটের এই যন্ত্রটি আমদানিনির্ভর। লেনদেন করতে হবে বিদেশি মুদ্রায়, বিশেষ করে ডলারে। তাতে রিজার্ভে চাপ আরও বাড়বে। যার বিরূপ প্রভাব পড়বে সব ক্ষেত্রে। তা ছাড়া বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ইভিএমের বিষয়ে বিরুদ্ধে অবস্থান নিয়েছে। পেশাজীবী মহলেও মিশ্র প্রতিক্রিয়া। শুধু তাই নয়, ইভিএমে ভোট কারচুপি করে ক্ষমতায় আসতে চায় আওয়ামী লীগ এমন প্রচারও চালানো হচ্ছে। তাই অর্থনৈতিক পরিস্থিতি, রিজার্ভের ওপর চাপ ও রাজনৈতিক বিভিন্ন দলের বিরূপ সমালোচনা এসব আমলে নিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দ্বাদশ সংসদ নির্বাচন ইভিএমে না করার সিদ্ধান্ত নিতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us