১০ ডিসেম্বর : বিএনপিকে ঠেকানোর ছক কষছে আ.লীগ, সংঘাত কি অনিবার্য

প্রথম আলো প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২, ১২:৪৫

আগামী ১০ ডিসেম্বর রাজধানী ঢাকায় কী ঘটতে যাচ্ছে, এই আলোচনা এখন সর্বত্র। এখন পর্যন্ত আওয়ামী লীগের যে প্রস্তুতি, তাতে ক্ষমতাসীন দল ও বিএনপির মধ্যে মুখোমুখি অবস্থানেরই আভাস পাওয়া যাচ্ছে। বিএনপি তাদের ঘোষিত গণসমাবেশ যাতে রাজধানী ঢাকার বাইরে সরিয়ে নেয়, আওয়ামী লীগের পক্ষ থেকে সেই বিষয়ে একধরনের বার্তা দেওয়া হয়েছে। কিন্তু এখন পর্যন্ত মনে হচ্ছে, বিএনপি নয়াপল্টনেই তাদের গণসমাবেশ করবে। এ ক্ষেত্রে ‘সতর্ক পাহারা’র নামে আওয়ামী লীগ ঢাকাকে মোটামুটি অবরুদ্ধ করে ফেলার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে।


আগামী জাতীয় সংসদ নির্বাচনের এক বছরের কিছু বেশি সময় বাকি। এত আগেই প্রধান দুই দলের মুখোমুখি অবস্থান দেশের রাজনীতিকে কোথায় নিয়ে যায়—এই নিয়ে রাজনৈতিক মহলে চলছে জল্পনাকল্পনা। আর শঙ্কা জাগাচ্ছে ঢাকাবাসীসহ সারা দেশের মানুষের মনে।


রাজনৈতিক সূত্রগুলো বলছে, গণসমাবেশ ঘিরে আওয়ামী লীগের সতর্ক পাহারা বসানোর অর্থ হলো বিএনপিকে নির্বিঘ্নে ঢাকায় সমাবেশ করতে দেওয়া হবে না। এমনটা হলে বিএনপির পক্ষে শান্তিপূর্ণ উপায়ে অন্যান্য বিভাগীয় গণসমাবেশের মতো ঢাকায় বড় জমায়েত করা কঠিনই হতে পারে। আর পাহারা ডিঙিয়ে বিএনপি সমাবেশ সফল করতে চাইলে সংঘাত, মারামারি ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শক্তি প্রয়োগ—এসব অনেকটাই অনিবার্য।


আওয়ামী লীগের ভেতরে আলোচনা আছে যে বিএনপি ১০ ডিসেম্বর ঢাকার গণসমাবেশে বড় জমায়েত করতে সফল হলে পরবর্তী সময়ে আরও বড় কর্মসূচি দেবে। এমনকি পরবর্তী সময়ে সারা দেশ থেকে লোকজন এনে ঢাকা অবরোধ কিংবা অবস্থান কর্মসূচি ঘোষণা করতে পারে। এমন পরিস্থিতি তৈরি হলে ঢাকার ভেতর থেকেও বড় সাড়া পাবে বিএনপি, যা সরকার পতনের বড় আন্দোলনে রূপ নিতে পারে। বিএনপি দীর্ঘদিন ধরে সরকার পতনের কথা বললেও ঢাকায় তারা নিজেদের শক্তি দেখাতে পারেনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us