ইউক্রেন পুনর্গঠনে ধনকুবেরের লক্ষ্য ২৫ বিলিয়ন ডলারের তহবিল

বণিক বার্তা প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২২, ১২:১২

যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেনের পুনর্গঠনে উদ্যোগ নিয়েছেন অস্ট্রেলিয়ার ধনকুবের অ্যান্ড্রু ফরেস্ট। তার গঠিত তহবিল কমপক্ষে ২৫ বিলিয়ন বা ২৫০০ কোটি ডলার পর্যন্ত সম্প্রসারিত হবে বলে আশা করছেন তিনি। খবর বিবিসি।


ফরেস্ট ও তার স্ত্রী এরই মধ্যে ৫০ কোটি ডলারের প্রতিশ্রুতি দিয়েছেন। তবে আয়োজকরা বলছেন তহবিল ১০০ বিলিয়ন ডলার পর্যন্ত ছুঁতে পারে।


এ তহবিলের আওতায় প্রাথমিকভাবে জ্বালানি ও টেলিকম খাতে পরিবেশবান্ধব অবকাঠামোর উন্নয়নের পরিকল্পনা করা হয়েছে। উদ্যোক্তাদের স্বাগত জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।


তিনি বলেন, রুশরা যা ধ্বংস করেছে তা সবচেয়ে আধুনিক, পরিবেশবান্ধব ও ডিজিটাল অবকাঠামো দিয়ে প্রতিস্থাপন করার এই সুবিধা আমরা নেব।


তহবিলের পক্ষ থেকে বলা হচ্ছে, তাদের সঙ্গে আছেন বিনিয়োগ জায়ান্ট ব্ল্যাকরকের চেয়ারম্যান ল্যারি ফিঙ্ক। আরো সার্বভৌম সম্পদ তহবিল ও অন্যান্য পেশাদার বিনিয়োগকারীদের সমর্থন পাওয়ার আশা করছে তারা।


গত মার্চের শুরুতে এই তহবিলের ঘোষণা আসে। তখন ফরেস্ট জানান, এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, তখনকার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেনসহ বিশ্বনেতাদের সঙ্গে কথা বলেছিলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us