ক্রোম ব্রাউজারে আবারও নিরাপত্তা ত্রুটি

প্রথম আলো প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২২, ১৮:৫৪

বছরজুড়ে ক্রোম ব্রাউজারের নিরাপত্তা নিয়ে বেশ ভালোই ঝামেলায় পড়েছে গুগল। ব্যবহারকারীর সংখ্যায় শীর্ষে থাকা ব্রাউজারটির ডেস্কটপ সংস্করণে আবারও জিরো ডে নিরাপত্তা ত্রুটি শনাক্ত করেছেন সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান অ্যাভাস্টের একদল গবেষক। ফলে এ বছর গুগল ক্রোমে মোট সাতটি জিরো ডে নিরাপত্তা ত্রুটির সন্ধান পাওয়া গেল। সমস্যা সমাধানে ক্রোম ব্রাউজারের জন্য ১০৭.০.৫৩০৪.৮৭/৮৮ নামের নিরাপত্তা প্যাচও উন্মুক্ত করেছে গুগল। গুগল ক্রোমের ডেস্কটপ সংস্করণে এ নিরাপত্তা প্যাচ ব্যবহার করা যাবে।


অ্যাভাস্টের তথ্যমতে, সিভিই-২০২২-৩৭২৩ নামের এ নিরাপত্তা ত্রুটির কারণে অপরিচিত বিভিন্ন প্রোগ্রাম গোপনে কম্পিউটারের মেমোরি ব্যবহার করতে পারে। ফলে এ নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে চাইলেই বিভিন্ন প্রোগ্রাম থেকে ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে গোপনে সংরক্ষণ করতে পারে হ্যাকাররা।


বিশ্বের বিভিন্ন দেশে পর্যায়ক্রমে নিরাপত্তা প্যাচটি ব্যবহার করা যাবে। স্বয়ংক্রিয়ভাবে নিরাপত্তা প্যাচ হালনাগাদ না হলে ক্রোম ব্রাউজারের ডান পাশের ওপর থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করে সেটিংস অপশন নির্বাচন করতে হবে। চালু হওয়া পেজের বাঁ পাশের একেবারে নিচে থাকা অ্যাবাউট ক্রোম অপশন নির্বাচন করলেই নিরাপত্তা প্যাচটি ইনস্টল হয়ে যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us