সওজের জরিপের সঙ্গে মিল নেই বাস্তবতার

বণিক বার্তা প্রকাশিত: ২১ অক্টোবর ২০২২, ০৯:১৬

আটটি প্রধান সড়কে বিন্যস্ত দেশের জাতীয় মহাসড়কের নেটওয়ার্ক। নেটওয়ার্কটি বিস্তৃত হয়েছে আরো ১০২টি মহাসড়কে। সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের মহাসড়ক নেটওয়ার্কের বিন্যাস অনুযায়ী, দেশের ১১০ জাতীয় মহাসড়কের মোট দৈর্ঘ্য ৩ হাজার ৯৯০ কিলোমিটার। অধিদপ্তরের সর্বশেষ হালনাগাদ জরিপে উঠে এসেছে, জাতীয় মহাসড়কের ৯৩ দশমিক শূন্য ২ শতাংশ ভালো ও চলনসই অবস্থায় রয়েছে। এর মধ্যে ভালো অবস্থায় আছে ৭৫ দশমিক ৮৩ শতাংশ। চলনসই অবস্থায় আছে ১৭ দশমিক ১৯ শতাংশ। খারাপ, দুর্দশাগ্রস্ত ও একেবারে ভাঙাচোরা সড়কের পরিমাণ প্রায় ২৭৪ কিলোমিটার।


যদিও মাঠপর্যায়ে অনুসন্ধান চালিয়ে দেখা গিয়েছে ভিন্ন চিত্র। প্রধান আট সড়কের পাঁচটিরই বিভিন্ন জায়গায় খানাখন্দ রয়েছে। একটিতে চলছে উন্নয়নকাজ। আরেকটিতে চলছে সংস্কার কার্যক্রম। উন্নয়ন ও সংস্কারকাজ চলমান থাকা মহাসড়কগুলোকে জরিপের বাইরে রাখা হয়েছে বলে জানিয়েছে সওজ।


অধিদপ্তরের নেটওয়ার্কভুক্ত ১৪৭টি আঞ্চলিক সড়কের দৈর্ঘ্য ৪ হাজার ৮৯৭ কিলোমিটার। সংস্থাটির এইচডিএম সার্কেলের রক্ষণাবেক্ষণ ও পুনর্বাসন চাহিদা প্রতিবেদন ২০২২-২৩-এর তথ্য অনুযায়ী, এ আঞ্চলিক সড়ক নেটওয়ার্কে খারাপ সড়কের পরিমাণ ৩৭৭ কিলোমিটার। আর সাড়ে ১৩ হাজার কিলোমিটার জেলা সড়ক নেটওয়ার্কে খারাপ সড়কের পরিমাণ ১ হাজার ৭১০ কিলোমিটার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us