জ্বালানি তেলের ধাক্কায় মূল্যস্ফীতি এক যুগে সর্বোচ্চ

আজকের পত্রিকা প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২২, ২১:১৮

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির জেরে দেশে নিত্যপণ্যের দাম বেড়েই চলেছে। এতে প্রতি মাসেই মূল্যস্ফীতির হার, আগের মাসকে ছাড়িয়ে যাচ্ছে। সর্বশেষ দুই মাসে মূল্যস্ফীতির হার গত এক যুগে সর্বোচ্চ চূড়ায় উঠেছে। আগস্টে এর হার ছিল ৯.৫ শতাংশের বেশি এবং সেপ্টেম্বরে যা হয়েছে ৯.১ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ (বিবিএস) ভোক্তা মূল্যসূচকের (সিপিআই) তথ্যে এমনটা বলা হয়েছে। এটি এখন চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।


এর আগে ২০১০-১১ অর্থবছরে দেশের গড় মূল্যস্ফীতির হার ছিল ১০ দশমিক ৯২ শতাংশ। মাঝে ২০১৩ ও ২০১৪ সালের কয়েক মাস এটি সাত থেকে আট শতাংশে উঠেছিল। আবার ধীরে ধীরে সাড়ে ৫ শতাংশের আশপাশে স্থির হয়। তবে গত অর্থবছরের শেষের দিকে আবারও বাড়তে থাকে। গত জুন মাসে মূল্যস্ফীতি ছিল গত ৯ বছরের মধ্যে সর্বোচ্চ। এবার তা এক যুগের সর্বোচ্চ পর্যায়ে উঠেছে। 


এ পরিমাণ মূল্যস্ফীতির অর্থ হচ্ছে, ২০২১ সালের আগস্ট মাসে মানুষ যে পণ্য বা সেবা ১০০ টাকায় কিনতে পারত গত আগস্টে তার জন্য তাকে প্রায় ১১০ টাকা খরচ করতে হয়েছে। 


বিজ্ঞাপন




ইউক্রেন–রাশিয়া যুদ্ধের কারণে বিশ্ববাজারে জ্বালানি তেলসহ বিভিন্ন পণ্যের দাম বাড়তি রয়েছে প্রায় ছয় মাস ধরে। এতে মে থেকে তিন মাস মূল্যস্ফীতি ছিল প্রায় ৭ শতাংশ। তবে আগস্টের শুরুতে জ্বালানি তেলের দাম প্রায় ৪০ থেকে ৫০ শতাংশ বাড়ে, একবারে দাম বৃদ্ধির দিক দিয়ে যা দেশের ইতিহাসে সর্বোচ্চ। এতে বাড়ন্ত মূল্যস্ফীতি আরও প্রায় দুই শতাংশ বেড়েছে। যা স্বাভাবিক সময়ের প্রায় দ্বিগুণ। গত বছরের এমন সময়েও মূল্যস্ফীতির হার সাড়ে ৫ শতাংশের নিচে ছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

দেশে বিবাহবিচ্ছেদ বেড়েছে, বড় কারণ পরকীয়া: বিবিএসের জরিপ

আজকের পত্রিকা | বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)
২ মাস, ৩ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us