আগে পদত্যাগ, পরে দেবে রূপরেখা

যুগান্তর প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২, ১২:২৫

আপাতত নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের কোনো রূপরেখা দেবে না বিএনপি। আগে সরকারের পদত্যাগ, পরে এই ইস্যুতে প্রয়োজনে রূপরেখা দেবে এমন সিদ্ধান্ত নিয়েছে দলটি। এ লক্ষ্যে কঠোর আন্দোলনেই সমাধান দেখছে দলের হাইকমান্ড। সেভাবে প্রস্তুতি নেওয়ার নির্দেশও ইতোমধ্যে দেওয়া হয়েছে নেতাকর্মীদের।


এদিকে নির্বাচনকালীন সরকার কোন প্রক্রিয়ায় হবে তা আলোচনার টেবিলেই চূড়ান্ত হতে পারে, এমনটি ভাবছেন শীর্ষ নেতারা। তারা মনে করেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে ঐকমত্য থাকলে সমঝোতায় পৌঁছা জটিল কিছু নয়। পদত্যাগের আগে নির্বাচনকালীন সরকার ইস্যুতে ক্ষমতাসীনরা আলোচনার প্রস্তাব দিলে তাতে সাড়া দিতে পারে বিএনপি। তবে তারা এজেন্ডা ছাড়া কোনো সংলাপে যাবে না।


নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ছাড়া ভোটে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। দাবি আদায়ে নেওয়া হচ্ছে চূড়ান্ত আন্দোলনের প্রস্তুতি। সরকারবিরোধী দলগুলোকে নিয়ে বৃহত্তর ঐক্য গঠন প্রক্রিয়া প্রায় শেষ। যুগপৎ আন্দোলন ও ভবিষ্যতে রাষ্ট্রীয় ক্ষমতায় গেলে কী করবে তার একটি কর্মপরিকল্পনা শিগগিরই জাতির সামনে তুলে ধরবেন দলের হাইকমান্ড। তবে সেখানে নির্বাচনকালীন সরকারের রূপরেখা নিয়ে বিস্তারিত কিছু থাকছে না বলে বিএনপির একাধিক নীতিনির্ধারক যুগান্তরকে নিশ্চিত করেন।


জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যুগান্তরকে বলেন, আপাতত নির্বাচনকালীন বা তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা নিয়ে আমাদের দলীয় ফোরামে কোনো আলোচনা বা সিদ্ধান্ত হয়নি। এ ধরনের কোনো ফর্মুলাও আমরা দিচ্ছি না। তাছাড়া নির্বাচনকালীন সরকারের রূপরেখা নতুন করে দিতে হবে কেন। এটা তো সংবিধানেই ছিল। সেটা ফিরিয়ে আনলেই হয়। বিচারপতিকে দেওয়া যাবে না বলে আদালতের রায় আছে। সেটা পরিবর্তনের ব্যবস্থা করতে হবে। সবার কাছে গ্রহণযোগ্য একজন ব্যক্তিকে নিয়ে আসতে হবে। এটা সম্ভব। নির্বাচনকালীন সময় একটি নিরপেক্ষ সরকার থাকতে হবে, এটাই আমাদের মূল দাবি।


এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারের পদত্যাগের পরে নির্বাচনকালীন সরকার ইস্যুতে আমরা তখন পরিস্থিতি বুঝেই সিদ্ধান্ত নেব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us