২৬ বছর ধরে একা বাস করা আদিবাসী সম্প্রদায়ের শেষ ব্যক্তির মৃত্যু

সমকাল প্রকাশিত: ৩০ আগস্ট ২০২২, ১৩:৩৯

ব্রাজিলের রনডোনিয়া রাজ্যের জঙ্গলে বসবাস করা এক আদিবাসী সম্প্রদায়ের শেষ ব্যক্তির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। গত ২৩ আগস্ট খড়ের কুঁড়েঘরের বাইরে তার মৃতদেহ পাওয়া যায়। তবে তার শরীরে কোনো আঘাতের চিহ্ন ছিল না। ধারণা করা হচ্ছে, স্বাভাবিকভাবেই তার মৃত্যু হয়েছে। তার বয়স হয়েছিল আনুমানিক ৬০ বছর।


বিশ্বের মানুষের কাছে ওই ব্যক্তি গর্ত মানব নামে পরিচিত ছিলেন। নাম না জানা ওই ব্যক্তি গত ২৬ বছর ধরে সম্পূর্ণ একা বাস করছিলেন বনে। বলিভিয়ার সীমান্তবর্তী তানারু এলাকায় বসবাসকারী একটি আদিবাসী গোষ্ঠীর শেষ ব্যক্তি ছিলেন তিনি।  খবর বিবিসির


তার গোত্রের বেশিরভাগ মানুষই ৭০-এর দশকের গোড়ার দিকে জমি সম্প্রসারণ করতে চাওয়া পশুপালকদের হামলায় নিহত হয়েছিলেন বলে ধারণা করা হয়। ১৯৯৫ সালে ওই ব্যক্তির সম্প্রদায়ের ছয়জনকে হত্যা করা হয়। তারপর থেকে তিনিই তার সম্প্রদায়ের একমাত্র জীবিত ব্যক্তি ছিলেন।


১৯৯৬ সাল থেকে ব্রাজিলের ‘ইন্ডিজেনাস অ্যাফেয়ার্স এজেন্সির (ফুনাই) এজেন্টরা তার বেঁচে থাকার খবর পেয়ে তার ওপর চোখ রেখেছিল। বেঁচে যাওয়া ওই ব্যক্তির তার ওপর নজর রেখেছিল খোঁজ পাওয়ার পর। রুটিন টহল চলাকালীন ফুনাই এজেন্ট আলতাইর হোসে তার খড়ের কুঁড়েঘরের বাইরে মরদেহ দেখতে পান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us