You have reached your daily news limit

Please log in to continue


আলো ঝলমলে শহর অন্ধকারে ডুবছে

চীনের সাংহাই শহরের আলো ঝলমলে একটি এলাকা ‘দ্য বান্ড’। সেখানে রয়েছে আকাশচুম্বী ভবন। আধুনিক নির্মাণশৈলী আর ঐতিহাসিক এসব ভবনের জন্য নদীতীরবর্তী এলাকাটি অন্যতম পর্যটনকেন্দ্র। স্থানীয় কর্মকর্তারা বলেছেন, সেখানে দুই দিন আলো জ্বলবে না। বিদ্যুৎ সাশ্রয়ের জন্য এমন সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রার কারণে বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ চীনে বিস্তীর্ণ এলাকাজুড়ে তীব্র খরা দেখা দিয়েছে। এতে তৈরি হয়েছে বিদ্যুৎ–সংকট। চীনের সিচুয়ান প্রদেশে প্রধান উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো বলেছে, বিদ্যুৎ–সংকটে তাদের উৎপাদন কার্যক্রমের ব্যাঘাত ঘটছে। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে তারা।

পরিস্থিতি মোকাবিলায় গতকাল রোববার একটি নোটিশ দিয়েছে সাংহাই ল্যান্ডস্কেপিং অ্যান্ড সিটি অ্যাপিয়ারেন্স অ্যাডমিনিস্ট্রেটিভ ব্যুরো। নোটিশে বলা হয়েছে, দ্য বান্ড নামে পরিচিত ওই এলাকায় আজ সোম ও কাল মঙ্গলবার আলো জ্বলবে না। সাংহাই শহরের সর্ববৃহৎ নদী হুয়াংপুর কোল ঘেঁষে গড়ে উঠেছে দ্য বান্ড নামের এলাকাটি।
নোটিশে কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ‘এর ফলে যে বিঘ্ন সৃষ্টি হতে পারে, আমরা তার জন্য ক্ষমাপ্রার্থী।’

কয়েক সপ্তাহ ধরে সাংহাইসহ ইয়াংশি ডেল্টা অঞ্চল এবং চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে তীব্র দাবদাহ চলছে। এতে অনেক জায়গায় সৃষ্টি হয়েছে দাবানল। খাদ্যশস্য রক্ষায় বিশেষ দল মোতায়েন করা হয়েছে। বর্তমান পরিস্থিতে এ সপ্তাহে চীনে প্রথমবারের মতো জাতীয় খরা সতর্কতা জারি হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন