মাঙ্কিপক্স ছড়ানোর ‘কেন্দ্র’ নিউইয়র্ক সিটি, সর্বোচ্চ সতর্কতা জারি

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ৩১ জুলাই ২০২২, ১৩:৩৬

মাঙ্কিপক্স সংক্রমণ ব্যাপক হারে ছড়িয়ে পড়ায় জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি। শহরটিকে মাঙ্কিপক্স প্রাদুর্ভাবের ‘এপিসেন্টার’ বা ‘উপকেন্দ্র’ বলে উল্লেখ করেছে স্থানীয় কর্তৃপক্ষ। সর্বোচ্চ স্বাস্থ্য সতর্কতা জারির ফলে নগর কর্মকর্তারা স্থানীয় স্বাস্থ্য কোডের অধীনে জরুরি আদেশ জারি করতে এবং বিস্তারের গতি কমাতে প্রয়োজনীয় যেকোনো ব্যবস্থা নেওয়ার অনুমতি পাবেন। খবর দ্য গার্ডিয়ানের।


গত শনিবার (৩০ জুলাই) মেয়র এরিক অ্যাডামস ও স্বাস্থ্য কমিশনার অশ্বিন ভাসান ঘোষণা দিয়েছেন, নিউইয়র্ক সিটিতে প্রায় দেড় লাখ মানুষ মাঙ্কিপক্স সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন। এক বিবৃতিতে তারা বলেন, আমরা আরও টিকা সহজলভ্য হওয়ার সঙ্গে সঙ্গে তা পাওয়া নিশ্চিত করতে কেন্দ্রীয় অংশীদারদের সঙ্গে কাজ করে যাবো।


বিবৃতিতে বলা হয়, এই প্রাদুর্ভাব মোকাবিলায় জাতীয় ও বৈশ্বিক উভয়ভাবে জরুরি ব্যবস্থা নিতে হবে। আর আমাদের এই ঘোষণা সেই পরিস্থিতির গুরুত্বকে প্রতিফলিত করে।


গত শুক্রবার (২৯ জুলাই) পর্যন্ত নিউইয়র্কে ১ হাজার ৩৪৫ জন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। যুক্তরাষ্ট্রে দ্বিতীয় সর্বোচ্চ ৭৯৯ জন আক্রান্ত হয়েছেন ক্যালিফোর্নিয়ায়।


গত ২৩ জুলাই মাঙ্কিপক্স প্রাদুর্ভাবের কারণে বিশ্বব্যাপী জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। জাতিসংঘের সংস্থাটির পক্ষ থেকে এটিই সর্বোচ্চ মাত্রার সতর্কতা। সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে গত বৃহস্পতিবার জরুরি সতর্কতা জারি করেছেন সান ফ্রান্সিসকোর মেয়র।


গত মে মাস থেকে এ পর্যন্ত বিশ্বের প্রায় ৮০টি দেশে ২২ হাজারের বেশি মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। এতে ৭৫ জন মারা গেছেন আফ্রিকা মহাদেশে, যাদের বেশিরভাগই নাইজেরিয়া ও কঙ্গোর বাসিন্দা। আফ্রিকার বাইরে প্রথম গত শুক্রবার মাঙ্কিপক্সে একজন করে মারা যাওয়ার কথা জানিয়েছে ব্রাজিল ও স্পেন। শনিবার স্পেনে মারা গেছেন আরও একজন।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us