৮৩ বছরের বৃদ্ধা একাই পার হলে প্রশান্ত মহাসাগর

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৬ জুন ২০২২, ১৪:২৫

বয়স একটি সংখ্যা মাত্র। বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে প্রশান্ত মহাসার পার হয়ে রীতিমতো হইচই ফেলে দিয়েছেন ৮৩ বছরের এক বৃদ্ধা। পৃথিবীর প্রবীণতম ব্যক্তি হিসেবে একা প্রশান্ত মহাসাগর পার করে নজির গড়লেন তিনি। জাপানের এই বৃদ্ধের নাম কেনিচি। তার মতে, বয়স শুধু একটি সংখ্যা। এখনো তিনি মধ্যযৌবনা। অদেখা সবকিছু দেখছেন মাত্র, আরও বাকি অনেক জীবন!


ভবিষ্যতে আরও অভিযানে যেতে চান তিনি। চলতি বছরের মার্চ মাসে আমেরিকার সান ফ্রান্সিসকো শহর থেকে মাত্র ১৯ ফুট লম্বা সান্তরি মারমেড ৩ নামক ইয়টে চেপে জাপানের উদ্দেশ্যে রওনা দেন কেনিচি। প্রশান্ত মহাসাগর পার করে দেশে পৌঁছাতে তার সময় লেগেছে ৬৯ দিন। দীর্ঘ এই ২ মাস ৯ দিন তিনি বিস্তৃত জলরাশির মধ্যে সময় কাটিয়েছেন। মোটেও সহজ ছিল না তার যাত্রাপথ।


যাত্রার শুরুতে প্রবল ঝড় থেকে জাপান উপকূলের কাছে বিপ্রতীপ স্রোত, সবই নিজ দক্ষতার সামলেছেন এই প্রবীণ অভিযাত্রী। সঙ্গে ওষুধপত্র থাকলেও পুরো যাত্রায় চোখের ড্রপ আর ব্যান্ডেড ছাড়া আর কোনো ওষুধের দরকার হয়নি বলেও জানান কেনিচি। জাপানের শিন নিশিনোমিয়া বন্দরে তার জন্য অপেক্ষারত ছিলেন অসংখ্য মানুষ। কেনিচি বন্দরে পৌঁছতেই উল্লাসে ফেটে পড়েন তার শুভাকাঙ্খীরা। তবে এই প্রথম নন ১৯৬২ সালে তিনিই পৃথিবীর প্রথম অভিযাত্রী হিসাবে একা প্রশান্ত মহাসাগর পার করার রেকর্ড গড়েন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us