You have reached your daily news limit

Please log in to continue


সুখী পরিবার গড়তে পাশে আছে ১৬৭৬৭

রাজধানীর কাঁঠালবাগানের এক বাসিন্দা ২৮ মে বিকেলে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কল সেন্টারে ফোন করেছিলেন। তিনি জানতে চেয়েছিলেন, কোন হাসপাতালে গেলে তাঁর আত্মীয়ের স্বাভাবিক প্রসব নিশ্চিত হবে, অস্ত্রোপচারের জন্য কেউ জোরাজুরি করবে না।

কল সেন্টার থেকে ওই ব্যক্তিকে প্রসব-পূর্ববর্তী কী কী সেবা নেওয়া প্রয়োজন, তা প্রথমে জানানো হয়। এরপর বলা হয়, স্বাভাবিক নাকি অস্ত্রোপচারে প্রসব হবে, তা সঠিক পরীক্ষার পর একজন চিকিৎসকই বলতে পারবেন। এ ব্যাপারে সবচেয়ে ভালো পরামর্শ দিতে পারবেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের রাজধানীর আজিমপুর ও মোহাম্মদপুরের দুটি মাতৃস্বাস্থ্য সেবাকেন্দ্রের চিকিৎসকেরা। এ-ও বলা হয়, ওই দুটি কেন্দ্রে নিয়মিত স্বাভাবিক প্রসব হয়।

প্রতিদিন সারা দেশের বহু লোক এই কল সেন্টারে ফোন করে বিশেষায়িত পরামর্শসেবা পান। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এই কল সেন্টারের নাম ‘সুখি পরিবার ১৬৭৬৭’। ৩৬৫ দিন ২৪ ঘণ্টা এই কল সেন্টার খোলা থাকে। দিনের যেকোনো সময় ফোন করে এই কেন্দ্র থেকে সেবা ও পরামর্শ পাওয়া যায়। অধিদপ্তরের তথ্য, শিক্ষা ও উদ্বুদ্ধকরণ (আইইএম) শাখার অধীনে ২০১৮ সালের জুলাই মাসে কেন্দ্রটির যাত্রা শুরু। ২০২০ সালের নভেম্বর থেকে কেন্দ্রটির ব্যবস্থাপনার দায়িত্বে আছে বেসরকারি প্রতিষ্ঠান সিনেসিস আইটি। প্রশিক্ষণ পাওয়া ২০ জন কল সেন্টার এজেন্ট ও ৫ জন চিকিৎসক মানুষের নানা প্রশ্নের উত্তর দেন, প্রয়োজনীয় পরামর্শ দেন। চিকিৎসকেরা কিছু ক্ষেত্রে ব্যবস্থাপত্রও দেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন