বিদেশী কম্পিউটার ব্যবহারে চীনের নিষেধাজ্ঞা

বণিক বার্তা প্রকাশিত: ০৮ মে ২০২২, ০৭:০৪

বিদেশী প্রতিষ্ঠান নির্মিত কম্পিউটার, ল্যাপটপ ও অন্যান্য হার্ডওয়্যার ব্যবহার বন্ধের নির্দেশ দিয়েছে চীন সরকার। দুই বছরের মধ্যে কেন্দ্রীয় ও রাষ্ট্রীয় মালিকানাধীন সরকারি প্রতিষ্ঠানগুলোকে এটি নিশ্চিত করতে হবে এবং দেশীয় হার্ডওয়্যার ব্যবহার বাড়াতে হবে। খবর টেকরাডার ও দ্য রেজিস্টার।


স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, চলতি মাসের শুরুতে দীর্ঘ ছুটি শেষে ফিরে আসা বেশকিছু সরকারি কর্মকর্তাকে এটি কার্যকরের নির্দেশ দেয়া হয়েছে। আদেশপত্রে বিদেশী হার্ডওয়্যার ও সফটওয়্যারের ব্যবহার বন্ধের কথা বলা হয়েছে। ফলে এইচপি, ডেলের মতো প্রতিষ্ঠান বড় বাজার হারাবে। হার্ডওয়্যারের পাশাপাশি সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোও বাজার হারানোর পথে রয়েছে। প্রতিবেদনে বলা হয়, মাইক্রোসফটের উইন্ডোজের বিকল্প হিসেবে চীন লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেম ব্যবহারের দিকে ঝুঁকছে। এদিক থেকে চীনে লিনাক্সের বাজার প্রসারে সাংহাইভিত্তিক স্ট্যান্ডার্ড সফটওয়্যার অন্যতম প্রধান বাহক হিসেবে কাজ করবে।


বর্তমানে শুধু কম্পিউটারের জন্য এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। মাইক্রোপ্রসেসরের মতো অপরিবর্তনযোগ্য যন্ত্রাংশ এ তালিকার বাইরে রয়েছে। অদূরভবিষ্যতে এগুলোও নিষেধাজ্ঞার তালিকায় যুক্ত হতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। প্রাদেশিক সরকারগুলোকেও শিগগিরই এ নির্দেশনা অনুসরণে চীন সরকার চাপ প্রয়োগ করবে বলে ধারণা করা হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us