পদ্মা সেতুর টোল থেকে লাভ করবে সরকার: অর্থমন্ত্রী

দ্য বিজনেস স্ট্যান্ডার্ড প্রকাশিত: ০৭ এপ্রিল ২০২২, ১৬:২৪

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, পদ্মা সেতু নির্মাণে শেষ দিন পযর্ন্ত যে টাকা ব্যয় হবে, টোল থেকে তা আদায় করার পাশাপাশি মুনাফাও করবে সরকার। মুনাফার টাকা দিয়ে সেতুর রক্ষণাবেক্ষণ ব্যয় মেটানোর পাশাপাশি নতুন নতুন প্রকল্পও বাস্তবায়ন করা হবে। 


বৃহস্পতিবার অনলাইনে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী এ তথ্য জানিয়ে বলেন, পদ্মা সেতুর রক্ষণাবেক্ষণ ও টোল আদায় কার্যক্রম পরিচালনার জন্য সার্ভিস প্রোভাইডার বা অপারেটর হিসেবে কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন ও চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমেটেড-এর যৌথ উদ্যোগকে পাঁচ বছর মেয়াদে নিয়োগের প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে সরকারের ব্যয় হবে প্রায় ৬৯৩ কোটি টাকা।


সাংবাদিকদের প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, পদ্মা সেতুর টোলহার এখনও নির্ধারিত হয়নি। কত বছরে এই সেতুর নির্মাণব্যয় টোল থেকে আদায় করা হবে, সে সিদ্ধান্তও এখনও হয়নি। 



তিনি বলেন, তবে এই সেতু নির্মাণ প্রকল্পে শেষ দিন পর্যন্ত যত টাকা ব্যয় হবে, টোল থেকে তা আদায় করার পাশাপাশি লাভও করা হবে। পৃথিবীর অন্যান্য দেশও এমন করে থাকে। কারণ আরও বৃহৎ সেতু নির্মাণসহ নতুন প্রকল্প বাস্তবায়নে অর্থের প্রয়োজন হবে। এটি সেতু ব্যবহারকারী ও সরকার—উভয়ের জন্যই উইন-উইন সিচুয়েশন হবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us