রাসায়নিকের গুদাম থেকে আগুনের সূত্রপাত, ধারণা পুলিশের

প্রথম আলো প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২১, ১৫:৪৮

রাসায়নিকের গুদাম থেকে পুরান ঢাকার আরমানিটোলার ভবনটিতে আগুন লাগে বলে মনে করছে পুলিশ। পুলিশ বলছে, ভবনের নিচতলার মার্কেটে ১৬ থেকে ২০টি দোকান রয়েছে। এসব দোকানে রাসায়নিক পণ্য কেনাবেচা হতো। ভবনের নিচতলার পেছনের দিকের একটি রাসায়নিকের গুদাম থেকে আগুনের সূত্রপাত বলে মনে করছে পুলিশ।


‘মৃত্যুর দুয়ার থেকে ফিরে এসেছি’


পুরান ঢাকার আরমানিটোলার হাজী মুসা ম্যানশন ভবনের নিচতলায় কেমিক্যালের গোডাউনে আজ শুক্রবার ভোররাতের আগুনে অন্তত চার জন মারা গেছেন। আহত হয়েছেন অন্তত ২৩ জন। তাদেরকে শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে।


সেই ভবনের ভাড়াটিয়া ইউনুস মোল্লা শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় ডেইলি স্টারকে বলেন, ‘আমার স্ত্রী, এক মেয়ে ও এক ছেলে নিয়ে ভবনের তৃতীয় তলায় একটি ফ্ল্যাটে থাকি। চালের ব্যবসা করি। বাসার নিচে “আগুন আগুন” চিৎকার শুনে জেগে উঠি।’


‘হঠাৎ ঘরে ধোঁয়া ঢুকতে শুরু করলে আমরা নিঃশ্বাস নিতে পারছিলাম না। আমি এক বাথরুমে ঢুকি। ছেলে-মেয়ে, স্ত্রী আরেক বাথরুমে ঢুকে। সবাই পানিতে ভিজতেছিলাম, যাতে আগুনে না পুড়ি।’


আরমানিটোলায় আগুন: আরও ২ মরদেহ উদ্ধার, নিহত বেড়ে ৪


পুরান ঢাকার আরমানিটোলার হাজী মুসা ম্যানসনের চিলেকোঠা থেকে দুই জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এতে আগুন লাগার ঘটনায় নিহত বেড়ে দাঁড়াল চার জনে। নতুন করে উদ্ধার হওয়া দুটি মরদেহের মধ্যে একটি ভবনের নিরাপত্তাকর্মী ওলিউল্লাহ ব্যাপারির। আরেকজনের পরিচয় শনাক্ত হয়নি।


অনুমোদন ছিল না আগুন লাগা কেমিক্যাল গোডাউনের, তদন্তে কমিটি


হাজী মুসা ম্যানসন নামের যে ভবনে থাকা কেমিক্যাল গোডাউনে আগুন লাগার ঘটনা ঘটেছে সেটির লাইসেন্স ছিল না বলে জানা গেছে। ভবনটিতে কেমিক্যাল গোডাউন করার লাইসেন্স দেয়নি ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তর। তবে সিটি করপোরেশন তাদের ট্রেড লাইসেন্স দিয়েছে কিনা বিষয়টি যাচাই করে দেখা হবে।


আহত ২১ জন শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটে


রাজধানীর পুরান ঢাকার আরমানিটোলায় ছয়তলা ভবনের কেমিক্যাল গোডাউনে অগ্নিকাণ্ডে আহত ২১ জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে।


ঢাকার আরমানিটোলায় আগুন, নিহত ২জন, আহত অন্তত ১৮জন


রাজধানীর পুরনো ঢাকায় আরমানিটোলায় ছয়তলা একটি ভবনে আগুনের ঘটনায় দুইজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ফায়ার সার্ভিসের কর্মীসহ অন্তত ১৮ জন। তাদেরকে বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে বলে উদ্ধারকারীরা জানিয়েছেন।


ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক হাফিজুর রহমান ঘটনাস্থল থেকে বিবিসিকে বলেন, নিহতের মধ্যে একজন নারী এবং একজন পুরুষ। নারী ঐ ভবনের বাসিন্দা এবং পুরুষটি ভবনের নিরাপত্তা কর্মী ছিলেন।


আরমানিটোলায় কেমিকেলের গুদামের আগুনে প্রাণ গেল ইডেন ছাত্রীর


আরমানিটোলায় কেমিকেলের গুদামে লাগা আগুনে মারা গেছেন রাজধানীর ইডেন মহিলা কলেজের এক ছাত্রী। নিহত সুমাইয়া (২২) ইংরেজি বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী ছিলেন। তিনি ওই ভবনের চারতলার বাসিন্দা বলে জানা গেছে। এর আগে শুক্রবার (২৩ এপ্রিল) সেহরির সময় রাত ৩টার দিকে রাজধানীর পুরান ঢাকার আরমানিটোলায় হাজী মুসা ম্যানসনের নিচতলায় রাসায়নিক গুদামে আগুন লাগে। 


পুরান ঢাকার কেমিকেল গোডাউনের আগুন নিয়ন্ত্রণে


রাজধানীর পুরান ঢাকার আরমানিটোলায় একটি আবাসিক ভবনের (হাজী মুসা ম্যানসন) নিচতলায় কেমিকেল গোডাউনের আগুন নিয়ন্ত্রণে এসেছে। শুক্রবার সেহেরির সময় রাত তিনটার দিকে এ আগুনের সূত্রপাত ঘটে। এরপর ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিটের তিন ঘণ্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।


পুরান ঢাকায় কেমিক্যাল গোডাউনে আগুন


রাজধানীর পুরান ঢাকার আরমানিটোলায় একটি ছয়তলা ভবনের নিচতলায় কেমিক্যাল গোডাউনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের ১৫ ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।বৃহস্পতিবার দিনগত রাত সোয়া ৩টার দিকে এই অগ্নিকাণ্ডের সংবাদ পায় ফায়ার সার্ভিস সদর দপ্তর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us