হত্যার দায় চাপানো হচ্ছে শ্রমিকদের ওপরই

প্রথম আলো প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২১, ১০:২৮

চট্টগ্রামের বাঁশখালীতে নির্মাণাধীন কয়লাবিদ্যুৎকেন্দ্রে বিক্ষোভে গুলিতে মৃত্যুর দায় শ্রমিকদের ওপরই চাপানো হচ্ছে। পুলিশের করা হত্যা মামলায় বলা হয়েছে, শ্রমিকদের গুলিতে শ্রমিকেরা মারা যান, তাঁদের হাতেও ছিল অস্ত্র। অথচ ঘটনার দিন পুলিশ নিজেই বলেছিল, আত্মরক্ষার্থে গুলি ছোড়া হয়।


আবার মালিকপক্ষের করা লুটের মামলায় শ্রমিকদের প্ররোচনায় বহিরাগতরা হামলা করেছে বলে উল্লেখ করা হয়। অন্যদিকে গুলিবিদ্ধ শ্রমিকদের ভাষ্য, পুলিশ বিক্ষোভে গুলি চালিয়েছে। শ্রমিকদের হাতে অস্ত্র ছিল না।


বাঁশখালীতে নিহত শ্রমিকদের পরিবারকে ৩ কোটি টাকা করে দিতে রিট


চট্টগ্রামের বাঁশখালীতে নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্রের শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে নিহত প্রত্যেক শ্রমিকের পরিবারকে তিন কোটি টাকা করে এবং আহতদের প্রত্যেককে দুই কোটি টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে। এছাড়া ফৌজদারি মামলা থেকে তাদের নিষ্কৃতি দিতে এবং ভুক্তভোগী পরিবারের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশনা চাওয়া হয়েছে। একই সাথে, রিটে শ্রমিক নিহতের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশনার আর্জি জানানো হয়েছে। আইন ও সালিশ কেন্দ্রের (আসক) পক্ষ থেকে বৃহস্পতিবার (২২ এপ্রিল) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদন করা হয়।


বাঁশখালীতে নিহত শ্রমিকদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ দেওয়ার দাবি


চট্টগ্রামের বাঁশখালীতে এস আলম গ্রুপের কয়লা বিদ্যুৎকেন্দ্রে পুলিশের সঙ্গে সংঘর্ষে পাঁচ শ্রমিকের মৃত্যুর ঘটনায় দোষীদের শাস্তি চেয়ে তাদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ দাবি করেছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ।


বাঁশখালীর গন্ডামারায় কয়লা বিদ্যুতকেন্দ্রে গুলিবিদ্ধ আরো এক শ্রমিকের মৃত্যু


চট্টগ্রামের বাঁশখালী উপজেলার গন্ডামারায় এস আলম গ্রুপের নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্রে পুলিশের গুলিতে আহত আরও এক শ্রমিকের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ছয় জনে। নিহত সবাই ওই বিদ্যুৎকেন্দ্রের শ্রমিক।


বাঁশখালীতে কয়লা বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক বিক্ষোভ, নিহত পাঁচ


বাংলাদেশে চট্টগ্রামের বাঁশখালীতে এস আলম গ্রুপের নির্মাণাধীন একটি কয়লা বিদ্যুৎকেন্দ্রে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে অন্তত পাঁচজন নিহত হয়েছেন৷ 


শনিবার সকাল সাড়ে দশটার দিকে বাঁশখালী উপজেলার গণ্ডামারা ইউনিয়নে ১৩২০ মেগাওয়াটের ‘এসএস পাওয়ার প্ল্যান্টে' এ ঘটনা ঘটে৷ বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা শফিউর রহমান মজুমদার বাংলাদেশে ডয়চে ভেলের কনটেন্ট পার্টনার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘‘চারজনকে মৃত অবস্থায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয়৷ এছাড়া আহত ১২ জনকে আনা হলে তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে৷’’ হতাহতদের অধিকাংশই গুলিবিদ্ধ ছিলেন বলে জানান তিনি৷ 


 


 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us