ক্যাপিটলে হামলাকারীর পরিচয় জানা গেছে

প্রথম আলো প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২১, ০৯:৩২

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে হামলাকারীর নাম–পরিচয় প্রকাশ করা হয়েছে। তাঁর নাম নোহা গ্রিন (২৫)। তিনি ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের বাসিন্দা ছিলেন। তাঁর সঙ্গে কংগ্রেসে পার্টির কারও যোগসূত্র খুঁজে পাওয়া যায়নি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তালিকাতেও তিনি ছিলেন না। এদিকে হামলায় নিহত পুলিশ কর্মকর্তার পরিচয় পাওয়া গেছে। উইলিয়াম ব্যালি নামের ওই কর্মকর্তা ১৮ বছর ধরে ক্যাপিটল পুলিশে কর্মরত ছিলেন।


সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রামে নোহা গ্রিনকে ‘নেশন অব ইসলাম’ নামের একটি দলের সদস্য হিসেবে দেখা গেছে। সিএনএনের খবরে জানা যায়, ইনস্টাগ্রামে নোহা গ্রিন যুক্তরাষ্ট্রের সরকারকে কৃষ্ণাঙ্গদের এক নম্বর শত্রু হিসেবে চিহ্নিত করে মন্তব্য করেন। ইনস্টাগ্রামে নোহা গ্রিন নিজেকে লুইস ফারাখানের অনুসারী হিসেবে উল্লেখ করেছেন। তাঁর বিভিন্ন বক্তব্যের ভিডিও তিনি পোস্ট করেছেন।


মার্কিন কংগ্রেস ভবনে হামলার চেষ্টা, সন্দেহভাজনসহ নিহত ২


যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে কংগ্রেস ভবন ক্যাপিটলে স্থানীয় সময় গতকাল শুক্রবার দুপুরে হামলার চেষ্টা হয়েছে। এ ঘটনায় এক পুলিশ সদস্য নিহত এবং আরেকজন আহত হয়েছেন। পুলিশের গুলিতে নিহত হয়েছেন সন্দেহভাজন হামলাকারী। ক্যাপিটল ভবনে গত ৬ জানুয়ারি তৎকালীন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার তিন মাস পর গতকাল এ ঘটনা ঘটল। গতকালের এ হামলাকে সন্ত্রাস-সংশ্লিষ্ট বলে মনে করছে না কর্তৃপক্ষ। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।


মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা জানিয়েছে, শুক্রবার যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনের বাইরে এক গাড়িচালক সজোরে ব্যারিকেডে ধাক্কা দিলে দুই ক্যাপিটল পুলিশ কর্মকর্তা আহত হন।পরে তাঁদের একজন হাসপাতালে মারা যান। ঘটনাটি ঘটে ওয়াশিংটন ডিসির কন্সটিটিউশন অ্যাভিনিউতে ক্যাপিটল ভবনের সিনেট অংশের একটি নিরাপত্তা চৌকিতে।


ক্যাপিটল পুলিশ বলছে, সন্দেহভাজন এক ব্যক্তি সজোরে নিরাপত্তা বেষ্টনীতে ধাক্কা দেওয়ার পর ছুরি হাতে গাড়ি থেকে বেরিয়ে আসেন। তাঁকে তৎক্ষণাৎ আটক করা হয়।স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থা বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছে, গুরুতর আহত অবস্থায় সন্দেহভাজন ওই ব্যক্তিকে হাসপাতালে নেওয়ার পর তাঁর মৃত্যু হয়।


ক্যাপিটলে হামলা হৃদয়বিদারক: বাইডেন


যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে হামলার ঘটনাকে হৃদয়বিদারক বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। এসময় নিহত পুলিশ সদস্যের পরিবারের প্রতি সমবেদনাও জানান তিনি। ক্যাম্প ডেভিডে ইস্টার সানডের ছুটিতে থাকা অবস্থায় দেওয়া এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন একথা বলেন। ক্যাপিটলে হামলার কিছুক্ষণ আগেই হোয়াইট হাউস থেকে ক্যাম্প ডেভিডে গিয়েছিলেন তিনি।


ক্যাপিটল ভবন থেকে লকডাউন তুলে নেওয়া হলো


যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল থেকে লকডাউন তুলে নেওয়া হয়েছে। ক্যাপিটল ভবনে মাইকে সতর্কতা জারি করে লকডাউন তুলে দেওয়ার ঘোষণা দেওয়া হয়। ওই ঘোষণায় বলা হয়, বাইরে থেকে আসা হুমকির কারণে জারি করা লকডাউন শেষ হয়েছে। পুলিশের নির্দেশনা মেনে চলার আহ্বান জানানো হয়।


সিএনএনের খবরে জানা যায়, স্থানীয় সময় গতকাল শুক্রবার একটার দিকে লকডাউন তুলে নেওয়া হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us