মেধা আর মননশীলতা অভিনয়কে কতখানি বাস্তবের কাছে পৌঁছে দিতে পারে, সব ধরনের অভিনয়ের ভেতর দিয়ে সৌমিত্র চট্টোপাধ্যায় তা দেখিয়ে গিয়েছেন। 'নীলদর্পণ'–এর অভিনয় দেখে ক্ষিপ্ত বিদ্যাসাগর মঞ্চের নীলকর সাহেবের দিকে নিজের পায়ের চটি ছুড়েছিলেন—এমন একটা প্রবাদ আছে। ব্যাপারটা তাঁর কাছে এতই সত্যিকার মনে হয়েছিল। উনিশ শতকের সেই প্রবাদ যেন সৌমিত্রের কমার্শিয়াল ফিল্ম বা থিয়েটার বা জীবনকেন্দ্রিক ছবি, যাকে 'আর্ট ফিল্ম' হিসেবে চিহ্নিত করতে আমরা অভ্যস্ত।