ভ্যালু অ্যাডেড সার্ভিসের ফাঁদে মোবাইল গ্রাহকরা

ডেইলি স্টার প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২০, ১৪:৩৬

বাংলাদেশের প্রায় অর্ধেক মোবাইল ব্যবহারকারী ভ্যালু অ্যাডেড সার্ভিস (ভিএএস) ব্যবহার করেন। অবশ্য ব্যবহার করেন না বলে ভিএএসের জন্য শুধু টাকা পরিশোধ করেন বললে সেটাই সঠিক হয়। কারণ, এই সার্ভিসগুলো বেশিরভাগ গ্রাহক নিজেদের ইচ্ছায় নেন না। বাংলাদেশ টেলিকম রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) এক তদন্তে উঠে এসেছে, গ্রাহকের অজান্তেই এসব সার্ভিস চালু হয়ে যাচ্ছে।

এ ধরনের সার্ভিস থেকে গ্রাহকদের বাঁচাতে মোবাইল ফোন অপারেটরদের ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি ভিত্তিক পদ্ধতি ব্যবহার করতে উত্সাহিত করে বিটিআরসি।

টেলিযোগাযোগ খাতে ‍ভিএএসের মধ্যে রয়েছে ওয়েলকাম টিউন, ভয়েস ম্যাসেজ, নিউজ অ্যালার্ট, মিসড কল অ্যালার্ট, কল ব্লক, কল ফরওয়ার্ডিং বা ডাইভার্টিং, গান, ভিডিও, মোবাইল গেমস ও স্ট্রিমিং, মোবাইলের ব্যালেন্স থেকে অন্য মোবাইলে টাকা পাঠানো। এই সার্ভিসগুলো যারা প্রদান করে তারা মোবাইল অপারেটরদের সঙ্গে আয় ভাগাভাগি করে নেওয়ার চুক্তি করেন। এসব সার্ভিসের জন্য গ্রাহকদের কাছ থেকে টাকা কেটে নেয় মোবাইল অপররেটররা।

এ ধরনের যেকোনো সার্ভিস চালু করতে হলে গ্রাহকের সম্মতি গ্রহণ করতে হয়। তবে, প্রায় ৫০ শতাংশ ক্ষেত্রে ব্যবহারকারীর কাছ থেকে অনুমতি নেওয়া হচ্ছে না, অথচ এর জন্য তাদের টাকা পরিশোধ করতে হচ্ছে। দুটি ভিএএস প্রদানকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগে গঠিত বিটিআরসির তদন্তে এই অভিযোগ আনা হয়েছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us