করোনা আতঙ্কে বিশ্বের কোটি মানুষ নির্ঘুম! উদ্বেগে বিজ্ঞানীরা

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ১৩ জুন ২০২০, ১৩:১৫

করোনাভাইরাস বর্তমান বিশ্বে এক আতঙ্কের নাম। আর এই আতঙ্কই মানুষের ঘুম কেড়েছে। বিজ্ঞানীদের দাবি মহামারির এই সময় নির্ঘুম রাত কাটাচ্ছে বিশ্বের কোটি মানুষ।  মহামারির কারণে তৈরি হওয়া আতঙ্কে ঘুম উড়েছে বিশ্ববাসীর। উদ্বেগ, আতঙ্কের পাশাপাশি লকডাউনসহ সামাজিক দুরত্ব বজায় রাখার কারণে নিঃসঙ্গতা বোধ করছে সবাই। 

করোনা আতঙ্কের জেরে অনেকের মাঝপথে ভেঙে যাচ্ছে ঘুম, পর্যাপ্ত বিশ্রামের অভাবে মেজাজ বিগড়াচ্ছে। সেই সঙ্গে অসুস্থতাবোধও বাড়ছে। অবধারিতভাবে এর প্রভাব পড়ছে পারিবারিক ও সামাজিক জীবনে। সমাধান খুঁজতে এবার উদ্যোগী হলেন বিজ্ঞানীদের একাংশ। গবেষকদের মতে, শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য ঘুম অত্যন্ত জরুরি। করোনার সময় সবচেয়ে জরুরি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। সে জন্যও পর্যাপ্ত ঘুম দরকার।

স্মৃতি সতেজ রাখতে, মনমেজাজ ভালো রাখতেও ঘুমের বিকল্প নেই। গ্রেট ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞানীরা ঘুম না হওয়ার কারণ এবং তার সামাজিক প্রভাব কী হতে পারে, তা নিয়ে গবেষণা করবে বলে জানিয়েছে।  আইকস (আইসিওএসএস) বা ইন্টারন্যাশনাল কোভিড-১৯ স্লিপ স্টাডি এই গবেষণা করবে। অস্ট্রিয়া, কানাডা, চীন, ফিনল্যান্ড, জার্মানি, হংকং, জাপান, নরওয়ে এবং আমেরিকায় এই সংক্রান্ত সমীক্ষা করা হবে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্লিপ মেডিসিনের অধ্যাপক কলিন এসপাই বলেন, ঘুম অত্যন্ত জরুরি। ঠিক মতো ঘুম না হলে শারীরিক ও মানসিক বিপর্যয়ের সম্ভাবনা থাকে। করোনার সময় বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ ঘুমের সমস্যায় ভুগছেন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us