রংপুরে আর আগের অবস্থানে নেই জাপা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২৪, ১৮:০৮

দেশের রাজনৈতিক অঙ্গনে আলোচিত-সমালোচিত একটি দল জাতীয় পার্টি। স্বাধীন বাংলাদেশে দুই মেয়াদে সরকারও গঠনের ইতিহাস আছে দলটির। কারাগারে বন্দি থেকেও চমক দেখিয়েছিলেন দলের চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদ। তেমনি ক্ষণে ক্ষণে মত বদলানোর কারণেও হয়েছিলেন সমালোচিত।


সরকারি দলের সঙ্গে সমঝোতা করে নির্বাচনে অংশগ্রহণ, আবার ওই সংসদের বিরোধী দলের ভূমিকায় থাকা এবং সেই অবস্থায় সরকারের মন্ত্রিসভায় স্থান করে নেওয়া জাতীয় পার্টিকে নিয়ে তিন পর্বের ধারাবাহিকের আজ থাকছে প্রথম পর্ব।


১৯৮৬ সালের ১ জানুয়ারি নতুন রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ ঘটে জাতীয় পার্টির (জাপা)। দল গঠনের পর দুই মেয়াদে সরকারও গঠন করে দলটি। কিন্তু ১৯৯০ সালের গণঅভ্যুত্থানে ক্ষমতা ছাড়তে বাধ্য হন দলটির প্রতিষ্ঠাতা প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদ। ক্ষমতা হারালেও রংপুর অঞ্চলে একক আধিপত্য ছিল জাতীয় পার্টির। এ কারণে রংপুরকে একটা সময় বলা হতো জাতীয় পার্টির দুর্গ। তবে সেই দুর্গ এখন আর আগের অবস্থানে নেই। দলীয় কোন্দল, বিভক্তি, সদ্য ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের সঙ্গে জোট গঠন, সাংগঠনিক দুর্বলতা, বিতর্কিত জাতীয় সংসদ নির্বাচনগুলোতে অংশগ্রহণসহ নানান কারণে আস্থার সংকটে পড়েছে দলটি। এমনকি জেলা, উপজেলাসহ ইউনিয়ন পরিষদ নির্বাচনেও সুবিধা করতে পারেনি তারা। দলটি ক্রমেই জনপ্রিয়তা হারিয়ে রংপুর বিভাগের পরিবর্তে রংপুর জেলাকেন্দ্রিক হয়ে উঠেছে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us