বিশ্বের সবচেয়ে দামি বাড়ি কোনগুলো

প্রথম আলো প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২৪, ১২:৫৯

বিশ্বে সবচেয়ে ব্যয়বহুল বাড়ি কোনগুলো? কোথায় এগুলোর অবস্থান? এসব প্রশ্নের উত্তর দিতে বিশ্বের দামি ১০ বাড়ির একটি তালিকা তৈরি করেছে ফোর্বস ইন্ডিয়া। দামি বাড়ির এ তালিকায় ঐতিহাসিক রাজকীয় বাড়িগুলো যেমন স্থান পেয়েছে, তেমন আধুনিক স্থাপত্যের বাড়িও যুক্ত হয়েছে। বিলাসবহুল এসব বাড়ি যেন একঝলকে বিশ্বের ধনকুবের মানুষদের জীবনধারাই তুলে ধরছে।


তালিকায় থাকা ১০টি বাড়ি হলো—বাকিংহাম প্যালেস, অ্যান্টিলিয়া, ভিলা লিওপোল্ডা, ভিলা লেস সেড্রেস, লেস পালাইস বুলস, দ্য ওডিয়ন টাওয়ার পেন্টহাউস, ফোর ফেয়ারফিল্ড পন্ড, ১৮-১৯ কেনসিংটন গার্ডেনস, বিয়ন্স অ্যান্ড জে-জেড মালিবু ম্যানশন ও এলিসন এস্টেট।


বাকিংহাম প্যালেস
বিশ্বের সবচেয়ে বিলাসবহুল, দামি বাড়ি বাকিংহাম প্যালেস। এর অবস্থান যুক্তরাজ্যের লন্ডনে। এটি ব্রিটিশ রাজার আনুষ্ঠানিক বাসভবন ও প্রশাসনিক দপ্তর। এর দাম ৪৯০ কোটি মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় ৫৮ হাজার ৮০০ কোটি টাকা প্রায়)।



অ্যান্টিলিয়া
২৭তলা সুউচ্চ এ বাড়ির অবস্থান ভারতের মুম্বাইয়ে। ২০০৬ থেকে ২০১০ সালের মধ্যে বাড়িটি নির্মিত হয়েছে। এর দাম ২০০ কোটি ডলার। ভারতের অন্যতম শীর্ষ ধনকুবের মুকেশ আম্বানি এর মালিক। বিলাসবহুল এ বাড়িতে আছে ৩টি হেলিপ্যাড, ১৬৮টি গাড়ির ধারণক্ষমতাসম্পন্ন একটি গ্যারেজ, কয়েকটি সুইমিংপুল, ১টি থিয়েটার ও ১টি স্নো রুম।


ভিলা লিওপোল্ডা
বিলাসবহুল বাড়িটির অবস্থান ফ্রান্সের ফ্রেঞ্চ রিভিয়েরা এলাকায়। দাম ৭৫ কোটি ডলার। নির্মাণকাল ১৯২৯ থেকে ১৯৩১ সাল। ভিলা লিওপোল্ডার মূল মালিক বেলজিয়ামের রাজা দ্বিতীয় লিওপোল্ড। তাঁর স্ত্রীর জন্য ভিলাটি তৈরি করা হয়েছিল। প্রথম বিশ্বযুদ্ধের সময়ে বাড়িটিকে সামরিক হাসপাতাল হিসেবে ব্যবহার করা হয়। ১৯২০-এর দশকে মার্কিন স্থপতি ওগডেন কডম্যান জুনিয়র বাড়িটিকে ‘নিও প্যালাডিয়ান মাস্টারপিস’-এ পরিণত করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us