বাঁধাকপি ভর্তার রেসিপি

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২৪, ২৩:০৪

বাঁধাকপির মৌসুম শুরু হয়েছে। বাজারে এখন দেখা মিলছে এই সবজির। বাঁধাকপি খেতে কমবেশি সবাই পছন্দ করেন। এই সবজির স্বাস্থ্য উপকারিতাও অনেক। বিভিন্ন উপায়ে রান্না করা যায় বাঁধাকপি।


তার মধ্যে এই সবজি ভাজিই বেশ জনপ্রিয়। তবে চাইলে বাঁধাকপি দিয়ে তৈরি করতে পারেন ভর্তাও। ভর্তা খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। যারা ভিন্ন ভিন্ন ভর্তার স্বাদ নিতে চান তারা এবার খেতে পারেন বাঁধাকপির ভর্তা। জেনে নিন রেসিপি-


উপকরণ


১. বাঁধাকপি
২. লবণ
৩. সরিষার তেল
৪. টমেটো
৫. পেঁয়াজ কুচি
৬. রসুন কুচি ও
৭. ধনেপাতা কুচি


সব উপকরণ পরিমাণমতো নিতে হবে।



পদ্ধতি



  • বাঁধাকপি মিহি কুচি করে কেটে ধুয়ে পানি ঝড়িয়ে নিন। কেটে নেওয়া বাঁধাকপিতে সামান্য লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ করার জন্য পানি দিতে হবে না।

  • চুলার আঁচ কমিয়ে ঢেকে দিলেই বাঁধাকপি থেকে পানি বের হবে। ওই পানিতেই সেদ্ধ হয়ে যাবে। পানি পুরোপুরি শুকিয়ে গেলেই চুলা থেকে নামিয়ে নিন।

  • এরপর চুলায় প্যান বসিয়ে তাতে অল্প তেল দিয়ে লাল টমেটো ভেজে নিন। সঙ্গে সামান্য লবণ দিয়ে চুলার আঁচ কমিয়ে ঢেকে রান্না করুন।

  • কিছুক্ষণ পরই টমেটো সেদ্ধ হয়ে নরম হয়ে যাবে। নেড়ে নেড়ে টমেটোর সবটুকু পানি শুকিয়ে টমেটো ভর্তা ভর্তা হয়ে গেলেই চুলা থেকে নামিয়ে নিতে হবে।

  • ঠান্ডা হলে চালনিতে চেলে/হাত দিয়ে ভালো করে চটকিয়ে টমেটোর খোসা ফেলে দিতে হবে। তারপর অল্প তেলে পেঁয়াজ-রসুন কুচি ও শুকনো লাল মরিচ হালকা ভেজে নিন।

  • প্লেটে ভাজা পেঁয়াজ রসুন মরিচ নিয়ে সঙ্গে লবণ, তেল ও ধনেপাতা কুচি দিয়ে ভালোভাবে মেখে সেদ্ধ বাঁধাকপি ও টমেটো দিয়ে আবারও ভালোভাবে মেখে নিলে তৈরি হয়ে যাবে বাঁধাকপির ভর্তা।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us