জিনিসপত্রের দাম শিগগিরই কমবে না: আইএমএফ

আজকের পত্রিকা প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৪, ১৯:০২

উচ্চ মূল্যস্ফীতি, ধীর প্রবৃদ্ধি ও উচ্চ সরকারি ঋণের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট শিগগিরই কাটছে না। বিশেষ করে সাধারণ মানুষকে জিনিসপত্রের উচ্চমূল্যের যন্ত্রণা আরও কিছুদিন সহ্য করতে হবে। এমনটাই বলেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা। 


গতকাল সোমবার তিনি বলেন, উচ্চ মূল্যস্ফীতি স্থায়ী হচ্ছে। ধীরগতির প্রবৃদ্ধি ও উচ্চ ঋণের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকটকে আরও বাড়িয়ে তুলছে এই দীর্ঘস্থায়ী মূল্যস্ফীতি। 


এদিন ব্রেটন উডস কনফারেন্সে দেওয়া বক্তৃতায় এ কথা বলেন আইএমএফের এই কর্মকর্তা। তিনি বলেন, ‘মূল্যবৃদ্ধির কারণে আমরা সবাই যে কষ্ট সহ্য করছি, তা দীর্ঘমেয়াদি হবে। উচ্চ মূল্যস্ফীতির কারণে বিশ্বের বহু মানুষই ক্ষুব্ধ হচ্ছে। আমরা আসলে ধীর অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উচ্চ ঋণের এই নির্মম সমন্বয়ের মুখোমুখি হয়েছি।’ 


উল্লেখ্য, ব্রেটন উডস সম্মেলন, আনুষ্ঠানিকভাবে জাতিসংঘের মুদ্রা ও আর্থিক সম্মেলন নামে পরিচিত। প্রথম সম্মেলনে ৪৪টি মিত্র দেশের ৭৩০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। এটি অনুষ্ঠিত হয়েছিল যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারের ব্রেটন উডসের মাউন্ট ওয়াশিংটন হোটেলে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আন্তর্জাতিক মুদ্রা ও আর্থিক ব্যবস্থাকে নিয়ন্ত্রণের জন্য এই সম্মেলনের আয়োজন করা হয়। 


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us