পরিবারপূজাই যদি হয় রাজনীতি, ‘বিরাজনীতিকরণে’ সমস্যা কী

প্রথম আলো মহিউদ্দিন আহমদ প্রকাশিত: ১১ অক্টোবর ২০২৪, ১৭:৪১

অন্তর্বর্তী সরকারের বয়স দুই মাস পেরিয়েছে। এর মধ্যে শব্দযুদ্ধ চলছে বেশ। লক্ষ্য, প্রধান উপদেষ্টা ও তাঁর কয়েকজন সহকর্মী। তাঁরা কে কখন কী বললেন, তা নিয়ে হামলে পড়েন অনেকেই। আবার তাঁরাও প্রয়োজনে-অপ্রয়োজনে কথা বলছেন বেশি। এত কথার কী দরকার? মানুষ কথার কারবারিদের অনেক দেখেছেন। এখন দেখতে চান কাজ।


এই সরকারের রাজনৈতিক প্রতিপক্ষ আসলে কারা? একদিক থেকে বলে যায়, ক্ষমতাপ্রত্যাশী সব রাজনৈতিক দলই এই সরকারের প্রতিপক্ষ। কারণ, যত দিন এই সরকার আছে, তত দিন কোনো ‘রাজনৈতিক সরকার’ হবে না। থাকতে হবে অপেক্ষায়। সবার সেই ধৈর্য নেই।


আরেক দিক থেকে বলা যায়, এই সরকারের প্রধান প্রতিপক্ষ হলো আওয়ামী লীগ, যে দলের সরকার দুই মাস আগে ক্ষমতা হারিয়েছে। ক্ষমতাচ্যুত দলের ও সরকারের প্রধান দেশ ছেড়ে চলে গেছেন। এটা কি প্রাণভয়ে চম্পট দেওয়া, নাকি সমঝোতার মাধ্যমে ‘সেফ এক্সিট’, বিষয়টি এখনো পুরোপুরি খোলাসা নয়। তবে দুটি উপাদানেরই মিশেল আছে। এটা বুঝতে ও জানতে আরও সময় লাগবে।


ক্ষমতা হারিয়ে দলের নেতা-কর্মীরা দিশাহারা। তাঁরা প্রকাশ্য হচ্ছেন না। অনেকেই ফেসবুকে আশ্রয় নিয়েছেন, ইচ্ছেমতো বয়ান দিচ্ছেন। তাঁদের পোস্ট পড়লে মনে হয়, এই বুঝি মুহাম্মদ ইউনূসের সরকার পড়ে গেল। চায়ের আড্ডায় কিংবা খোশগল্পে যখন-তখন সরকার ফেলে দেওয়া যায়। বছরের পর এমনটা চলে আসছে এ দেশে। এটি অনেকের ধ্যানজ্ঞান, অনেকের কাছে বিনোদন।


ফেসবুকে ‘পরাজিত শক্তি’ খুবই তৎপর। আমি ভাবছি একটা কথা, আওয়ামী লীগ তো অনেক পুরোনো ও পোড় খাওয়া দল। দলের নেতারা সব সময় দাবি করতেন, এটি দেশের সবচেয়ে বড় ও জনপ্রিয় দল। প্রতিটি গ্রামেই এই দলের সমর্থক আছেন।



আগস্টের ৫ তারিখ যখন হাজারো মানুষ মিছিল করে আসছিলেন, তখন আওয়ামী লীগের লাখো নেতা-কর্মী কী করছিলেন? তাঁরা কেন গণভবনের আশপাশে গিয়ে তাঁদের প্রিয় নেত্রীকে সাহস ও শক্তি জোগাতে ছুটে গেলেন না? এখন সব হারিয়ে শুধু ফেসবুকে ভর করলে কি হবে?


ঠিক এমনটাই হয়েছিল ১৯৭৫ সালের আগস্টে। তখন স্লোগান ছিল—এক নেতা এক দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ। নেতা নেই, তাঁর লোকেরা মুহূর্তে কোটরে ঢুকে গিয়েছিলেন।


২০২৪ সালে একই দৃশ্যের পুনরাবৃত্তি হলো। অনুগত অনুসারীরা বুলন্দ আওয়াজ তুললেন—নেত্রী তোমার ভয় নাই, রাজপথ ছাড়ি নাই। নেত্রী দলের সবাইকে এতিম করে গোপনে দেশ ছাড়লেন। তাঁর দলকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না।


এখন প্রকৃতপক্ষে আওয়ামী লীগের মুখপাত্র হলেন পলাতক সভাপতির প্রবাসী পুত্র। ঘুরেফিরে সেই ‘পরিবার’। শুনেছি তিনি আরেকটি দেশের নাগরিক। দেশের মধ্যে দলটির প্রতিনিধিত্ব করার একজনও কি নেই? এ কেমন দল যে নেতা পরিবারের বাইরে অন্য কাউকে বিশ্বাস করেন না, আস্থায় নেন না?


শেখ হাসিনার দল অনেক দিন ধরেই নেই। দল বলতে আওয়ামী লীগ। তিনি নির্ভর করতেন আমলা, পুলিশ আর গোয়েন্দা সংস্থার ওপর। পুষতেন হেলমেটধারী লাঠিয়াল বাহিনী। চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে ছিলেন সুবিধাভোগী আত্মীয়স্বজন আর মোসাহেব। তাঁরা রোবটের মতো শিখিয়ে দেওয়া কথা বলতেন। দলটাকে তিনি মেরে ফেলেছিলেন অনেক আগেই। তবে তাঁর একটা বড় সমর্থক গোষ্ঠী আছে। নানান পদ, পদক, ভাতা, ব্যবসা দিয়ে তিনি একটা অনুগত গোষ্ঠী তৈরি করেছিলেন। এরা এখন দেশের ভেতরে ও বাইরে থেকে ফেসবুকে নড়াচড়া করছে।


মানুষের ওপর হাসিনার আস্থা ছিল না। তাই নির্বাচনের নামে তামাশা করে তিনি একের পর এক মেয়াদ পার করেছেন। ভেবেছিলেন, এভাবেই যায় যদি দিন যাক না। কিন্তু সবকিছুরই একটা শেষ আছে। যখন ঘটনা একটা ঘটেই গেল, তখন অনুগত গোষ্ঠীর চেঁচামেচি শুরু হয়ে গেল। তারা ফেসবুকে সরব হলো। বলল, এটা স্বতঃস্ফূর্ত আন্দোলন ছিল না, তলেতলে অনেক দিন ধরেই পরিকল্পনা ছিল। আবিষ্কার হলো ষড়যন্ত্রতত্ত্বের, পেছনে আমেরিকা কলকাঠি নেড়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us