দোকানের মতো সন্দেশ বানান ঘরেই

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৪, ২১:১১

দুর্গা পূজায় মিষ্টিমুখ না করলে কি আর পূজার আমেজ টের পাওয়া যায়? এ সময় মিষ্টির দোকাগুলোতেও সব সময় ভিড় লেগেই থাকে। পূজায় বিভিন্ন মিষ্টির মধ্যে সন্দেশের চাহিদা সবচেয়ে বেশি। তাই বাজার থেকে কিনে আনা মিষ্টি দিয়ে নয় বরং পূজায় ঠাকুরের ভোগের থালায় নিজের হাতে তৈরি সন্দেশ পরিবেশন করুন।


বাড়িতে অতিথি এলেও তাদের সামনে বাড়িতে তৈরি সন্দেশ পরিবেশন করে চমকে দিতে পারেন। এই সন্দেশ একবার মুখে দিলেই মিলিয়ে যাবে। দোকানের মতোই ঘরে কীভাবে সন্দেশ তৈরি করবেন, চলুন জেনে নেওয়া যাক।


উপকরণ


১. দেড় লিটার দুধ
২. ভিনেগার ও আধা কাপ পানি মিশ্রণ ২ চামচ
৩. খোয়া ক্ষীর ১ কাপ
৪. চিনি ৩/৪ কাপ
৫. পেস্তা ও কাঠবাদাম কুচি ২-৩ টেবিল চামচ ও
৬. কেশর (সাজানোর জন্য)।



পদ্ধতি



  • প্রথমে দুধ জ্বাল দিয়ে নিন। দুধ জ্বাল হয়ে গেলে ভিনেগার ও পানির মিশ্রণ দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। এতে দুধ কেটে ছানা হয়ে যাবে। এবার পরিষ্কার ঠাণ্ডা পানিতে ছানা ধুয়ে একটি মসলিনের কাপড়ে তা বেঁধে ঝুলিয়ে রাখুন।

  • ২ ঘণ্টা এভাবে রেখে দিলে ছানা থেকে সব পানি বেরিয়ে যাবে। খোয়া ক্ষীর হাত দিয়ে গুঁড়িয়ে রাখুন। এবার একটি বড় পাত্রে ছানা ও চিনির মিশ্রণ নিয়ে ভালো করে মাখতে হবে।

  • তারপর প্যানে মিশ্রণটি ভালো করে নাড়তে থাকুন। এবার একে একে খোয়া ক্ষীর আর পেস্তা ও কাঠবাদাম কুচি দিয়ে নাড়াচাড়া করুন। বেশ কিছুক্ষণ পরে ছানা একদম নরম হয়ে পাত্রের গা ছেড়ে এলে নামিয়ে নিন।

  • এবার ছাঁচে ফেলে অথবা হাতে গড়ে মনের মতো সন্দেশের আকার দিন। উপর থেকে কেশর দিয়ে সাজিয়ে পরিবেশন করুন সন্দেশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us