পাকিস্তানের আন্তসীমান্ত সন্ত্রাসী কর্মকাণ্ডে সার্ক এগোচ্ছে না: ভারতের পররাষ্ট্রমন্ত্রী

প্রথম আলো প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২৪, ২১:৩৫

পাকিস্তানের আন্তসীমান্ত সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) কার্যক্রম এগোচ্ছে না। সংস্থাটি গতিশীল না হওয়ার এটাই প্রধান কারণ।


ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর আজ শনিবার নয়াদিল্লিতে এক বক্তৃতায় এ অভিযোগ করেছেন। সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) শীর্ষ সম্মেলনে যোগ দিতে চলতি মাসের মাঝামাঝি সময়ে পাকিস্তান যাবেন জয়শঙ্কর। এ সফরের অল্প কিছুদিন আগে তাঁর এ মন্তব্য গুরুত্বপূর্ণ।


আজ নয়াদিল্লিতে আইসি সেন্টার ফর গভর্ন্যান্স আয়োজিত সরদার প্যাটেল বক্তৃতায় জয়শঙ্কর বলেন, ‘এ মুহূর্তে সার্ক এগোচ্ছে না। সার্কের কোনো সভা না হওয়ার কারণ বেশ সোজা। সার্কের একটি সদস্যরাষ্ট্র সংস্থাটির অন্তত আরও একটি সদস্যের বিরুদ্ধে আন্তসীমান্ত সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে। দেশটি হয়তো আরও বেশি সদস্যরাষ্ট্রের বিরুদ্ধে একই ধরনের কর্মকাণ্ড চালাচ্ছে। সন্ত্রাসবাদ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এটা (সন্ত্রাসবাদ) নিয়ে একটি বৈশ্বিক দৃষ্টিভঙ্গি থাকা সত্ত্বেও আমাদের প্রতিবেশী একটি দেশ যদি তা অব্যাহত রাখে, তাহলে তো সার্কের মধ্যে স্বাভাবিক ব্যবসা-বাণিজ্য চলতে পারে না। এ কারণেই গত কয়েক বছরে সার্কের কোনো সভা হয়নি। কিন্তু তার অর্থ এই না যে আঞ্চলিক কার্যক্রম থেমে আছে।’


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us