আওয়ামী লীগ ভোটে এলে আপত্তি নেই, তবে গণহত্যার বিচার হতে হবে

প্রথম আলো প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২৪, ১৫:১৪

দ্রুততম সময়ের মধ্যে নির্বাচন দাবি করে আসছে বিএনপি। তবে সংস্কারের জন্য অন্তর্বর্তী সরকারকে ‘যৌক্তিক’ সময় দেওয়ার কথাও বলছে দলটি। সংস্কার ও নির্বাচন প্রশ্নে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে কথা বলেছে প্রথম আলো। ঢাকার গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে তাঁর সাক্ষাৎকার নিয়েছেন কাদির কল্লোল ও সেলিম জাহিদ।


প্রথম আলো: জুলাই-আগস্টের অভ্যুত্থান–পরবর্তী পরিস্থিতি নিয়ে আপনার মূল্যায়ন কী?


মির্জা ফখরুল ইসলাম আলমগীর: এখনই পুরোপুরি মূল্যায়ন করার সময় এসেছে বলে মনে করি না। কারণ, এক-দেড় মাস খুবই অল্প সময়। আর পরিবর্তনের পর যে সরকার এসেছে, সেই সরকারের অবস্থান, শক্তি ও সক্ষমতা তো আমাদের বুঝতে হবে। এই সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস খুব জনপ্রিয় মানুষ। এ দেশের মানুষ ও সারা পৃথিবী তাঁকে শ্রদ্ধা করে। কিন্তু রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে প্রশাসনিক ও রাজনৈতিক দিক থেকে তাঁর সে রকম কোনো অভিজ্ঞতা নেই। তবে তিনি তাঁর সর্বোচ্চ দিয়ে চেষ্টা করছেন।


দ্বিতীয়ত, সরকারের অন্যদের মধ্যে তিন-চারজন বাদ দিয়ে বাকিদের সেভাবে সরকার পরিচালনার অভিজ্ঞতা নেই। এর মধ্যে তাঁরা কিছু ভালো ব্যবস্থা নিয়েছেন। তবে একটা জায়গায় আমার খটকা আছে, তাঁরা সংস্কারের জন্য যে ছয়টি কমিশন করলেন, এটা করার আগে তাঁদের রাজনৈতিক দলগুলোর সঙ্গে কথা বলা উচিত ছিল। একটা বিষয় হচ্ছে, রাজনীতিকে সম্পূর্ণভাবে এড়িয়ে যাওয়ার একটা প্রবণতা লক্ষণীয়। এখানে রাজনৈতিক দলগুলোর সঙ্গে কথা বলতে হবে। তাদের মতামত জানতে হবে এবং তার ভিত্তিতে সরকার এগোতে পারবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us