বাংলাদেশের ‘গণতান্ত্রিক রূপান্তরের’ রূপরেখা দিল বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক

আজকের পত্রিকা প্রকাশিত: ০৪ আগস্ট ২০২৪, ১৩:২৮

শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান আওয়ামী লীগ সরকারের পদত্যাগের দাবি আদায়ের লক্ষ্যে ‘বাংলাদেশের বৈষম্যহীন গণতান্ত্রিক রূপান্তরের যাত্রা’য় বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক একটি রূপরেখা হাজির করেছে। সারা দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্ল্যাটফরম আজ রোববার দুপুর ১২টার দিকে ঢাকা রিপোর্টারস ইউনিটির সাগর-রুনি সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এই রূপরেখা তুলে ধরে। লিখিত বক্তব্য পাঠ করেন অধ্যাপক আনু মুহাম্মদ। 


লিখিত বক্তব্যে বলা হয়, ‘আমরা একটা ভয়ংকর সময় পার করছি। একই সঙ্গে আমরা একটা অসাধারণ সৃষ্টিশীল সম্ভাবনাময় সময়ও পার করছি। আমরা ভয়ংকর দমন-পীড়ন দেখছি, আমরা অসাধারণ প্রতিরোধও দেখছি। আমরা দেখতে পাচ্ছি, নারী-পুরুষ, শ্রমজীবী-পেশাজীবী, শিক্ষার্থী-শিক্ষক—সবার ওপর আক্রমণ চলছে। এই আক্রমণের কারণে সংবাদমাধ্যমের হিসাব অনুযায়ী গত ১৬ জুলাই থেকে প্রায় তিন শ মানুষ শহীদ হয়েছেন সরকারি দল ও তার অঙ্গসংগঠনের সশস্ত্র ব্যক্তি এবং রাষ্ট্রীয় বাহিনীর গুলিতে। এই নিহতের কাতারে কে নেই? আছেন—শিক্ষার্থী, শিশু-কিশোর, শ্রমজীবী মানুষ, সাংবাদিকেরা। গণ-অভ্যুত্থান আমরা অনেক দেখেছি। কিন্তু মাত্র দু-তিন সপ্তাহের মধ্যে এত প্রাণহানি বাংলাদেশ আর কখনো দেখেনি। 


বক্তব্যে আরও বলা হয়, এই ভয়ংকর নিপীড়নের বিপরীতে অসাধারণ প্রতিরোধ গড়ে তুলেছে শিক্ষার্থীরা। শত নিপীড়ন ও প্রলোভন সত্ত্বেও তাদের ঐক্য অটুট। সরকার ও তাদের গুন্ডাবাহিনীর অব্যাহত নারকীয় আক্রমণের পরও এই প্রতিবাদ বন্ধ হয়নি। প্রতিবাদ-প্রতিরোধে শিক্ষার্থীদের মধ্যে পাবলিক-প্রাইভেট ইউনিভার্সিটি, স্কুল-কলেজ একাকার হয়েছে, শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক একাকার হয়েছে, পেশাজীবী-শ্রমিক একাকার হয়েছে, নারী-পুরুষ, সমতল-পাহাড় একাকার হয়েছে, সারা বাংলাদেশের সকল পর্যায়ের মানুষ এখন একটা মুক্ত বাংলাদেশের জন্য লড়াই করছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

আন্দোলনে চোখে আঘাত: ‘বিশেষায়িত চিকিৎসা’ হবে চক্ষুবিজ্ঞানে

বিডি নিউজ ২৪ | জাতীয় চক্ষুবিজ্ঞান ইন্সটিটিউট ও হাসপাতাল
২ সপ্তাহ, ৩ দিন আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us