প্রিয় ক্যাম্পাসে বারুদের গন্ধ

আজকের পত্রিকা আলী আজম প্রকাশিত: ১৮ জুলাই ২০২৪, ১০:২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যখন আমরা প্রবেশ করি তখন সময় বিকেল সাড়ে ৪টা। আমরা শাহবাগ দিয়ে ঢুকছিলাম। জাতীয় জাদুঘরের সামনে তখন জটলা পাকিয়ে সমাবেশ করছে সরকার সমর্থক একদল মানুষ। মাইকে তারা কোটা আন্দোলনকারীদের গোষ্ঠী উদ্ধার করছিলেন। ভিড় ঠেলে যেই ক্যাম্পাসের সীমানায় পা বাড়ালাম কানে ভেসে এল মুহুর্মুহু সাউন্ড গ্রেনেডের শব্দ। সেই শব্দ শুনে টিএসসির দিকে ছুটে যাই। সেন্ট্রাল লাইব্রেরির ও কেন্দ্রীয় মসজিদের গেট পেরোতেই নাকে আসে ঝাঁজাল গন্ধ। চোখ দুটো খোলা রাখতে পারছিলাম না টিয়ারশেলের ধোঁয়ায়। কয়েকজন ছাত্রকে দেখলাম দিগ্বিদিক ছুটোছুটি করতে।


মধুর ক্যানটিনের দিক থেকে আসা দুই জন ছাত্র শাহবাগের দিকে যেতে চাইলেন। একজন তাদের নিষেধ করে বললেন, ওদিকে যেও না ছাত্রলীগ আছে, মেরে ফেলবে। কথা ভুল বলেননি তিনি। আমরাও দেখেছি শাহবাগের মোড়ে যেখানে সমাবেশ হচ্ছে তার আশপাশে ঘুরঘুর করছে মাথায় হেলমেট পরা কয়েকজন যুবক। সবার হাতে ছিল রড ও লাঠি। উপায় না দেখে ছাত্র দুটি দেয়াল টপকে সোহরাওয়ার্দী উদ্যানে ঢুকে গেল, যাতে প্রাণে বাঁচা যায়।


আর আমরা হাঁটলাম টিএসসির দিকে। রাজু ভাস্কর্যের সামনে গিয়ে দেখি শত শত পুলিশ, বিজিবি ও আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্য রণ সাজে দাঁড়িয়ে আছে।


উপাচার্য ভবনের দিকে যেতেই রোকেয়া হলের সামনে গিয়ে থমকে দাঁড়াতে হয়। ছাত্রীদের ওই হলের উল্টোপাশে গুরুদুয়ারা নানকশাহির সামনের রাস্তায় পড়ে আছে দুটি কফিন। পাশেই ফুটপাতে ছড়িয়ে ছিটিয়ে আছে কিছু নারী–পুরুষের স্যান্ডেল আর জাতীয় পতাকা বাঁধা বাঁশ–কাঠের লাঠি। মাত্র আধা ঘণ্টা আগেই যে জায়গাটি শত শত শিক্ষার্থীর স্লোগানে মুখর ছিল, সেখানে এখন নীরবতা।


উপাচার্যের বাসভবনের সামনের রাস্তায় গিয়েও দেখা গেল বিপুলসংখ্যক পুলিশ-বিজিবি মারমুখী অবস্থানে। এদিকে হলপাড়া থেকে তখনো থেমে থেমে সাউন্ড গ্রেনেড ও টিয়ার শেলের শব্দ আসছিল।


সাংবাদিকদের হাতে মোবাইল ফোন ও ক্যামেরা ছিল, কিন্তু বিশ্ববিদ্যালয় এলাকায় ইন্টারনেট বন্ধ থাকায় কেউ ছবি ও ফুটেজ অফিসে পাঠাতে পারছিলেন না।


আমরা আরও কিছুক্ষণ পরিস্থিতি পর্যবেক্ষণ করে নীলক্ষেতের দিকে হাঁটা দিলাম। মহসিন হলের গেটে গিয়ে দেখি শিক্ষার্থীরা দলে দলে হল ছেড়ে বেরিয়ে যাচ্ছে। সবার চোখেমুখে ক্ষোভ ও বিষাদের ছাপ। একটা ছেলে শহীদ বসুনিয়ার ভাস্কর্যের পাশে গিয়ে খুব কান্না করল।


সাংবাদিকদের ছবি তুলতে দেখে ক্ষোভ ঝাড়লেন কয়েকজন শিক্ষার্থী। এক ছাত্র বললেন, ‘আমাদের যখন পেটাচ্ছিল তখন আপনারা কোথায় ছিলেন?’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

বাড়ি ফেরার অপেক্ষায় গুলিবিদ্ধরা

বিডি নিউজ ২৪ | জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পূর্নবাসন প্রতিষ্ঠান (পঙ্গু হাসপাতাল)
২ দিন, ১৬ ঘণ্টা আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us