ছাত্র রাজনীতি ‘নিষিদ্ধের' অঙ্গীকারনামায় প্রাধ্যক্ষদের সই নিয়েছে ঢাবির হলের শিক্ষার্থীরা

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১৭ জুলাই ২০২৪, ১৩:১৪

কোটা সংস্কার আন্দোলন ঘিরে উত্তেজনার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডজনখানেক হলে 'ছাত্র রাজনীতি নিষিদ্ধ' ঘোষণার অঙ্গীকারনামায় প্রাধ্যক্ষদের স্বাক্ষর নিয়েছেন শিক্ষার্থীরা।


মঙ্গলবার দিনভর দেশের বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের সংঘর্ষের পর মধ্যরাতে ছাত্রলীগ নেতাদের অনেকের কক্ষ ভাঙচুর করে, তাদের হল থেকে বের করে দিয়ে শিক্ষার্থীরা এসব অঙ্গীকারনামায় প্রধ্যক্ষদের স্বাক্ষর আদায় করেন।


শহীদুল্লাহ হল, ফজলুল হক মুসলিম হল, অমর একুশে হল, রোকেয়া হল, হাজী মুহাম্মদ মহসীন হল, কুয়েত মৈত্রী হল, শামসুননাহার হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, সুফিয়া কামাল হল, শহীদ সার্জেন্ট জহুরুল হক হল, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল থেকে শিক্ষার্থীরা এসব অঙ্গীকারনামার ছবি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকদের পাঠিয়েছেন।


এ বিষয়ে জানতে চাইলে প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভাপতি অধ্যাপক মো. ইকবাল রউফ মামুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রভোস্টরা হলের রাজনীতি নিষিদ্ধ করতে পারে না। এটার জন্য সিন্ডিকেটের সিদ্ধান্ত প্রয়োজন। কিন্তু শিক্ষার্থীদের তোপের মুখে বিভিন্ন হলে প্রভোস্টরা বাধ্য হয়ে ছাত্ররাজনীতি নিষিদ্ধের অঙ্গীকারনামায় স্বাক্ষর করছেন।


“আমরা শিক্ষার্থীদের বলেছি ছাত্ররাজনীতি নিষিদ্ধ ছাড়া তাদের সব দাবি মেনে নেব। কেননা এগুলো তাদের নিরাপত্তার সাথে জড়িত। কিন্তু তারা তা মানেনি। তাই বাধ্য হয়ে প্রভোস্টরা স্বাক্ষর করেছেন। তবে বিষয়টি পরে বিবেচনা করা হবে।"


ছাত্র রাজনীতি ‘নিষিদ্ধ’ ঘোষণার পাশাপাশি এসব অঙ্গীকারনামায় শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের ‘সিদ্ধান্তের’ কথাও বলা হয়েছে। তবে শিক্ষার্থীরা এ বিষয়ে নাম প্রকাশ করে কথা বলতে রাজি হননি।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

বাড়ি ফেরার অপেক্ষায় গুলিবিদ্ধরা

বিডি নিউজ ২৪ | জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পূর্নবাসন প্রতিষ্ঠান (পঙ্গু হাসপাতাল)
১১ ঘণ্টা, ৩৭ মিনিট আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us