জিনিসপত্রের মূল্যবৃদ্ধির নামই কী বাজেট

আজকের পত্রিকা আমীন আল রশীদ প্রকাশিত: ০৯ জুন ২০২৪, ০৯:৩৩

প্রতিবছর জুন মাসের শুরুতে যেদিন জাতীয় সংসদে পরবর্তী অর্থবছরের বাজেট পেশ করা হয়, তার আগের দিন থেকেই জনমনে খুব সাধারণ একটি প্রশ্ন ঘুরপাক খায় যে, কোন কোন জিনিসের দাম বাড়বে?


বাংলাদেশ স্বাধীন হওয়ার পরে ১৯৭২ সালে প্রথম যে জাতীয় বাজেট পেশ করা হয়, তার আকার ছিল ৭১৯ কোটি টাকা। ৫২ বছর পরে সেই বাজেটের আকার ৭ লাখ কোটি টাকার বেশি। যদিও বাজেটের আকার ৭৮৬ কোটি নাকি ৭ লাখ কোটি, সেটি একজন সাধারণ মানুষের কাছে নিতান্তই একটি সংখ্যা। তার কাছে জরুরি হচ্ছে বাজেট তার জীবনযাপনের ওপর কী প্রভাব ফেলবে?


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরে গত বৃহস্পতিবার নতুন সরকারের অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রথম যে জাতীয় বাজেট ঘোষণা করলেন, তার বিশ্লেষণ করে গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, দেশে উৎপাদিত ফ্রিজ বা রেফ্রিজারেটরের দাম বাড়বে।


প্রসঙ্গত, দেশে যে ফ্রিজ বা রেফ্রিজারেটর বিক্রি হয়, তার ৯০ শতাংশই এখানে উৎপাদিত। দেশে তৈরি এসির ওপরও সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে। ফলে এসির দামও বাড়বে। গত এপ্রিল মাসে সারা দেশে স্মরণকালের ভয়াবহ গরমে যখন মানুষ নাকাল হয়, তখন এসির বিক্রি অনেক বেড়ে যায়। অনেক স্বল্প আয়ের মানুষও একটু প্রশান্তির জন্য বাসায় এসি লাগিয়েছে।


একদিকে অপরিকল্পিত উন্নয়ন, নগরায়ণ ও শিল্পায়ন করতে গিয়ে লাখ লাখ গাছ কেটে ফেলা হয়েছে; নদী-খাল-পুকুর-জলাশয় ভরাট করে পরিবেশ ও প্রাণপ্রকৃতি ধ্বংস করা হয়েছে, অন্যদিকে লাখ লাখ এসি থেকে বের হওয়া গরম বাতাস পরিবেশকে আরও উত্তপ্ত করছে। এ রকম পরিস্থিতিতে এসি ব্যবহারে নাগরিকদের নিরুৎসাহিত করতে যদি এসির দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়, তাহলে এই প্রশ্নও করতে হবে যে পরিবেশ সুরক্ষা ও দেশের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে রাষ্ট্র কতটা আন্তরিক?


এত দিন বিশেষায়িত হাসপাতালগুলো বিশেষ শুল্কছাড়ে চিকিৎসাযন্ত্র ও সরঞ্জাম আমদানির সুযোগ পেলেও এবারের বাজেটে ২০০টির বেশি চিকিৎসাযন্ত্র ও সরঞ্জাম আমদানির ক্ষেত্রে ১০ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছে। ফলে চিকিৎসাসেবার মূল্য বাড়িয়ে দিতে পারে বেসরকারি হাসপাতালগুলো।


সরকারি হাসপাতালগুলোয় রোগীর অত্যধিক চাপ এবং তার ওপর নানা রকম অনিয়ম-অব্যবস্থাপনার সুযোগ নিয়ে গড়ে ওঠা বেসরকারি হাসপাতালগুলোর চিকিৎসাব্যয় রাষ্ট্রের বিপুলসংখ্যক মানুষেরই নাগালের বাইরে। তারপরও বাধ্য হয়ে তাদের এই সব হাসপাতালে যেতে হয়। কিন্তু যন্ত্র আমদানির ক্ষেত্রে ১০ শতাংশ শুল্ক আরোপের দোহাই দিয়ে বেসরকারি হাসপাতালগুলো চিকিৎসাব্যয় কতটা বাড়িয়ে দেবে, সেটি নিয়ে উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ রয়েছে।


পর্যটন ও বিনোদন যেকোনো রাষ্ট্রের জন্য বিরাট আয়ের উৎস। এবারের বাজেটে বিনোদনকেন্দ্র তথা অ্যামিউজমেন্ট পার্ক ও থিম পার্কে ভ্যাট দ্বিগুণ (১৫ শতাংশ) করা হচ্ছে। ফলে ঘোরাঘুরি ও বিনোদনের খরচ বাড়বে। এই বাড়তি টাকা সরকারের কোষাগারে জমা হলে ভালো। তবে ভ্যাট দ্বিগুণের অজুহাতে ব্যবসায়ীরা এই সব সেবার মূল্য কী পরিমাণ বাড়িয়ে দেন, সেটিও চিন্তার বিষয়।


বাংলাদেশ একটি অনিন্দ্যসুন্দর দেশ হওয়া সত্ত্বেও এখানে কাঙ্ক্ষিত মাত্রায় পর্যটন বিকশিত না হওয়ার পেছনে অন্যতম কারণ হচ্ছে, অতিরিক্ত খরচ। কক্সবাজার সমুদ্রসৈকত এবং ঢাকার আশপাশে গাজীপুর বা অন্যান্য এলাকায় হোটেল-মোটেল ও রিসোর্টের ভাড়া প্রতিবেশী দেশ ভারত ও নেপালের চেয়ে অনেক বেশি। সুতরাং এবারের বাজেট পর্যটন ও বিনোদনের খরচ আরও বাড়িয়ে দিলে সেটি সামগ্রিকভাবে এ খাতকে ক্ষতিগ্রস্ত করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us